চবি ছাত্রী হেনস্তা: দুই ছাত্র আজীবন বহিষ্কার

চবি প্রতিনিধি
শনিবার, ২৩ জুলাই ২০২২ | ৭:১০ অপরাহ্ণ
চবি ছাত্রী হেনস্তা: দুই ছাত্র আজীবন বহিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী হেনস্তা করার ঘটনায় র‌্যাবের হাতে গ্রেফতার চবির দুই ছাত্র বাবু ও আজিমকে আজীবনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।

আজ শনিবার (২৩ জুলাই) বিকেলে প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত হেলথ, রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। চবির সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

বহিস্কৃত এ দু’জন হলো আজিম হোসেন আদিল ও বাবু। এর মধ্যে মোহাম্মদ আজিমকে (২৩) ঘটনার হোতা বলছে র‌্যাব। ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের এই ছাত্রের বাড়ি নোয়াখালীর হাতিয়ার চর ভারত সেনে। তার বাবার নাম আমির হোসেন। এখন হাটহাজারীর ফতেহপুরে থাকেন তারা।

চবি ছাত্রী হেনস্তা: দুই ছাত্র আজীবন বহিষ্কার

গ্রেপ্তার নুরুল আবছার বাবু (২২) বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। তার বাবা বেলায়েত হোসেন ফেনীর পরশুরামের বেড়াবাড়ির বাসিন্দা। এখন থাকেন হাটহাজারীর ফতেহপুরে।

শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে বহিস্কার করা হয়েছে। এছাড়া ঘটনার সাথে জড়িত চট্টগ্রামের হাটহাজারি কলেজের শিক্ষার্থী মাসুদ রানা ও নুর হোসেন শাওনকে বহিস্কারের বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ব্যবস্থা নিচ্ছে।

যেভাবে যৌন নিপীড়ন

এদিকে, র‌্যাব জানিয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রীকে মারধর ও হেনস্তার ঘটনাটি পূর্ব পরিকল্পিত নয়। ঘটনার দিন রাত ১০টার দিকে ক্যাম্পাসের বোটানিক্যাল গার্ডেন এলাকা থেকে ছেলে বন্ধুর সঙ্গে ওই ছাত্রীটি হলে ফেরার পথে এ ঘটনায় জড়িত ৬ জন তাদের আটকায়। ভিকটিম ও জড়িতরা একে অপরের সঙ্গে পূর্ব পরিচিত নয়। র‌্যাবের জিজ্ঞাসাবাদে এ ঘটনার মূলহোতা আজিম হোসেন বিষয়টি জানান। আজ শনিবার (২৩ জুলাই) বেলা ১১টায় র‌্যাব-৭ এর চান্দগাঁও ক্যাম্পে ব্রিফিংকালে অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুফ এ তথ্য জানায়।

লে. কর্নেল এম এ ইউসুফ বলেন, ঘটনার দিন ক্যাম্পাসের নির্জন জায়গা থেকে ছাত্রী ও তার ছেলে বন্ধু হেটে আসলে তাদের সার্চ করে এই ৬ জন। ভিকটিম ছাত্রীর কথা মতে, এতে রাতে তারা বাইরে কেন, এই ছেলে কে- এসব জেরা করে ওই ৬ জয়। ওই ছেলে বন্ধু চবির ছাত্র না। এসময় তারা তার কাছে চাঁদা দাবি করে। এক পর্যায়ে তারা তাদের দুজনের মোবাইল ও মেয়েটির ভ্যানিটি ব্যাগ কেড়ে নেয়।

এসময় তাদের মধ্যে ধস্তাধস্তি হয়। পরবর্তীতে ৬ জন বেশি চড়াও হলে ছেলে বন্ধুকে আটকে রেয়ে ওই মেয়েখে চড়-থাপ্পড় মারে। এসময় তার কাপড় চোপড় বিবস্ত্র করে ভিডিও ধারণ করার চেষ্টা করে তারা।

তিনি আরও বলেন, যতটুুকু জেনেছি, ঘটনার সময় তারা তিনটি মোবাইলে ভিডিও ধারণ করে। তিনটির মধ্যে দুটি ভিকটিম ও তার ছেল বন্ধুর।আরেকটি মূলহোতা আজিমের। আজিমও স্বীকার করেছেন, সে নিজের ফোন দিয়ে ভিডিও করেছে। পরবর্তীতে নির্যাতন করে ছাত্রী ও ছেলে বন্ধুর ফোনসহ সবকিছু নিয়ে তাদের ছেড়ে দেয়। এরপর হলে এসে এক ছাত্রের ফোন থেকে ভিকটিম এ ঘটনাটি চবি প্রশাসনকে জানায়।

ব্রিফিংকালে র‌্যাব জানায়, যৌন নিপীড়নে জড়িতদের মধ্যে তিনজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং তিনজন স্থানীয় বহিরাগত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হলেন, ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের আজিম হোসাইন, সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের নুর হোসেন শাওন ও নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের নুরুল আবছার বাবু। বহিরাগতরা হলেন, মো. সাইফুল, হাটহাজারী কলেজের অর্নাস দ্বিতীয় বর্ষের ছাত্র মাসুদ রানা এবং মো. সাইফুল। তাদের মধ্যে দুই সাইফুল ছাড়া বাকিরা গ্রেপ্তার হয়েছেন।

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে হেনস্তার ঘটনায় শুক্রবার রাতে অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে দুজন চবির ছাত্র রয়েছেন। গ্রেফতাররা ছাত্রীকে হেনস্তার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন বলে জানিয়েছে র‌্যাব। সর্বশেষ এই ঘটনায় আরও একজনকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে মোট গ্রেপ্তার হল পাঁচজন।

গত ১৭ জুলাই রাতে চবির এক ছাত্রী পাঁচজন দুর্বৃত্তের হাতে শারীরিক হেনস্তার শিকার হন। ওই সময় তার সঙ্গে থাকা বন্ধুকেও মারধর ও মোবাইল ফোন ছিনিয়ে নেওয়া হয়। পরে এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী প্রক্টর বরাবর অভিযোগ দিলে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া অজ্ঞাতনামা পাঁচজনকে আসামি করে থানায় মামলাও করেছেন ওই ছাত্রী। জড়িতদের বিচার দাবিতে উত্তাল হয়ে ওঠে চবি ক্যাম্পাস।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধদেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে
পরবর্তী নিবন্ধউপাচার্যকে চাপে ফেলে প্রভাব বিস্তারের চেষ্টা ইলিয়াসের