চবি ছাত্রীকে যৌন নিপীড়ন : দুজন শনাক্ত

চবি প্রতিনিধি
শুক্রবার, ২২ জুলাই ২০২২ | ৫:০২ অপরাহ্ণ
চবি ভর্তি পরীক্ষায় আসন প্রতি লড়বেন ৪০ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রীকে যৌন নিপীড়ন এর ঘটনায় দুজনকে শনাক্ত করার দাবি করেছে হাটহাজারী থানা পুলিশ। তবে তদন্তের স্বার্থে তাদের নাম-পরিচয় গোপন রেখেছে পুলিশ।

আজ শুক্রবার বেলা ১১টায় হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল আমিন এ তথ্য জানিয়েছেন।

নিপীড়নের শিকার হওয়া ছাত্রী বলেন, তাকে নিপীড়নের ঘটনায় পাঁচজন ছিলেন। তাদের কথাবার্তা ও পোশাক দেখে তার মনে হয়েছে, সবাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এ বিষয়ে জানতে চাইলে ওসি রুহুল আমিন বলেন, বিভিন্ন উপায়ে দুজনকে শনাক্ত করা গেছে। তবে তদন্তের স্বার্থে নাম-পরিচয় প্রকাশ করা যাচ্ছে না।

গত বুধবার বিকেলে এ ঘটনায় মামলা করে যৌন নিপীড়নের শিকার ওই ছাত্রী। নারী ও শিশু নির্যাতন আইনের ১০ ধারায় এ মামলায় অজ্ঞাতনামা পাঁচজনকে আসামি করা হয়েছে।

চবি ছাত্রীকে যৌন নিপীড়ন : দুজন শনাক্ত

১৭ জুলাই রাত ১০টায় ওই ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ ও শ্লীলতাহানির ঘটনায় একের পর এক আন্দোলন চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। বুধবার রাতে উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

বৃহস্পতিবার সকাল ১১ টায় ক্লাস বর্জন করে আন্দোলন করেন রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। দুপুর ১২ থেকে শহীদ মিনারের সামনে আন্দোলন করেন প্রগতিশীল ছাত্র জোট ও সাধারণ শিক্ষার্থীরা। শহীদ মিনার ও প্রক্টর অফিসের সামনে শত শত শিক্ষার্থী জমায়েত হয়ে বিক্ষোভ করেন।

গত রবিবার রাত সাড়ে নয়টায় ক্যাম্পাসে পাঁচ তরুণের হাতে ওই ছাত্রী যৌন নিপীড়ন ও মারধরের শিকার হন। বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন এলাকায় পাঁচ তরুণ ওই ছাত্রীকে বেঁধে বিবস্ত্র করে মুঠোফোনে ভিডিও ধারণ করেন। এ সময় তার সঙ্গে থাকা এক বন্ধু প্রতিবাদ করলে তাকেও মারধর করা হয়।

ঘটনা জানাজানি হলে শিক্ষার্থীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। একপর্যায়ে গত বুধবার রাতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন ছাত্রীরা।

কর্মসূচি অব্যাহত ছিল বৃহস্পতিবারও। ক্যাম্পাসের দুই জায়গায় প্রতিবাদ-বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের ১২ শিক্ষক। বিক্ষোভ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধচবিতে ছাত্রী হেনস্তার বিচার দাবিতে বিক্ষোভ
পরবর্তী নিবন্ধদেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে