চবির বি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

এমসি রিপোর্ট
শনিবার, ২৭ আগস্ট ২০২২ | ৯:১৭ পূর্বাহ্ণ
চবি ভর্তি পরীক্ষায় আসন প্রতি লড়বেন ৪০ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবির) ২০২১-২২ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষার প্রাথমিক ফল প্রকাশিত হয়েছে। এতে পাস করেছেন ১১ হাজার ৫৩৬ জন শিক্ষার্থী। শনিবার (২৭ আগস্ট) ভোর ৫টার দিকে এ ফল প্রকাশ করা হয়। বিস্তারিত ফলাফল পরীক্ষার্থীদের প্রোফাইলে লগইন করে পরবর্তীতে দেখা যাবে।

পরীক্ষায় শতকরা হিসেবে পাসের হার ৪৩ দশমিক ৩৬ শতাংশ। এদিকে ফেল করেছেন ১৫ হাজার ৭১ জন শিক্ষার্থী, যা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৫৬.৬৪ শতাংশ।

আজ শনিবার (২৭ আগস্ট) ভোরে ফলাফল প্রকাশ করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

চবির বি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

পরীক্ষার ফলাফল গুগল ড্রাইভ, ফেসবুক পেজ ও আইসিটি সেলের ওয়েবসাইটেও দেখা দেখা যাচ্ছে। ফলাফল দেখুন লিংকে-   https://ictcell.cu.ac.bd/result/?fbclid=IwAR14nFbG2R8geGz98utz_so8CFYLT8qgytQIHBwUGKkcAA_Db1YGDyGPIU4

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে পাস করেছেন ১১ হাজার ৫৩৫ জন শিক্ষার্থী। যা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৪৩ দশমিক ৩৬ শতাংশ। আর ফেল করেছেন ১৫ হাজার ৬৯ জন পরীক্ষার্থী। যা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৫৬ দশমিক ৬৪ শতাংশ।

কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. মো. মাহবুব আলম বলেন, ‘ফলাফল গত সোমবার (২২ আগস্ট) সম্পন্ন হয়েছে। আইসিটি সেলেও দ্রুতই পাঠিয়েছি। এতে ৪৩.৩৬ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।

প্রসঙ্গত, এবার ‘বি’ ইউনিটের ১২২১টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৩৫ হাজার ৭৭৯ ভর্তিচ্ছুক। তবে গত শনিবার (২০ আগস্ট) পরীক্ষায় অংশ নেন ২৬ হাজার ৬০৭ জন, যা মোট পরীক্ষার্থীর ৭৪ দশমিক ৩৭ শতাংশ। অনুপস্থিত ছিলেন ৯ হাজার ১৭২ জন। এর মধ্যে সকালের শিফটে অংশ নিয়েছেন ১৩ হাজার ২৮৯ জন ও বিকেলের শিফটে ১৩ হাজার ৩১৮ জন।

চবির দুই ইউনিটের সংশোধিত ফল প্রকাশ 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার সংশোধিত ফলাফল প্রকাশিত করা হয়েছে। শনিবার (২৭ আগস্ট) রাতে প্রথম বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশিত হয়। ভর্তিচ্ছুরা ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটেও এই ইউনিটের সংশোধিত ফল দেখতে পারছেন।

জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘এ’ ও ‘সি’ ইউনিটে মেধাতালিকায় স্থান পাওয়া ২৭২ শিক্ষার্থীর মেধাক্রম পরিবর্তন হয়েছে। তারা সকলেই যশোর বোর্ডের শিক্ষার্থী। এবার যশোর বোর্ডের জিপিএ নম্বরের ক্ষেত্রে প্রাপ্ত জিপিএর তিন ডিজিটের শেষ ডিজিট গণনা করা হয়নি বলে ‘এ’ ইউনিটের এক ভর্তিচ্ছু অভিযোগ করেন। পরবর্তীতে অভিযোগ খতিয়ে দেখতে গিয়ে ‘এ’ ও ‘সি’ দুই ইউনিটের একই অসঙ্গতির অভিযোগ উঠে।

এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির উদ্দেশ্যে দেয়া ইউনিট দুইটির পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ এবং ‘সি’ ইউনিট ১ম বর্ষ (সম্মান)/ বি.ফার্ম/বি.এসসি. ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সংশোধিত ফলাফল প্রস্তুতকরণ সম্পন্ন হয়েছে।

এই ফলাফলের হার্ড কপি ও সফট কপি (ই-মেইলে প্রেরিত) ভর্তি কমিটি এবং সংশ্লিষ্ট অফিসে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তনুযায়ী মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ পরীক্ষার্থীদের মেধা তালিকা ও পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশের জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে, গত ১৬ আগস্ট বিশ্ববিদ্যালয়টির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ২০ আগস্ট এই ইউনিটের ফলাফল প্রকাশিত হয়। অন্যদিকে শুক্রবার (১৯ আগস্ট) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত। পরেরদিন অর্থাৎ ২০ আগস্ট এই ইউনিটের ফল প্রকাশিত হয়। এর পরেই মূলত ইউনিট দুটির ফল নিয়ে সমালোচনা শুরু হয়।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, যশোর বোর্ড থেকে এবার ‘এ’ ইউনিট থেকে মেধাতালিকায় নাম এসেছে ২২১ জন শিক্ষার্থীর। আর ‘সি’ ইউনিট থেকে নাম এসেছে ৫১ জনের। ফলাফলের ত্রুটি সমাধান হলে এই তালিকায় নাম আসা সব শিক্ষার্থীর (২৭২) মেধাক্রম পরিবর্তন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধচবির দুই ইউনিটের সংশোধিত ফলাফল ২০২২ প্রকাশ