চবিতে আবৃত্তি মঞ্চের তিন মাসব্যাপী কর্মশালা শুরু

চবি প্রতিনিধি:
রবিবার, ১৬ ফেব্রুয়ারি ২০২০ | ৯:৩৩ অপরাহ্ণ | 138 বার পঠিত

‘শাশ্বত সুন্দরের অনিবার্য অভ্যুত্থান কবিতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় আবৃত্তি সংগঠন ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ’র প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালা শুরু হয়েছে। কর্মশালাটি চলবে আগামী ৩ মাসব্যাপী।

আজ রবিবার (১৬ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের চাকসু সেমিনার কক্ষে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে শুরু হয় উদ্বোধনী ক্লাস। পরে মঞ্চের সদস্যরা কর্মশালায় অংশ নেওয়া নবীনদের ফুল দিয়ে বরণ করে নেন। উদ্বোধনী ক্লাসে প্রথম দিন ছিলো ‘জড়তামোচন’ বিষয়ের উপর ক্লাস নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ।

কর্মশালায় উচ্চারণ, একক ও দ্বৈত আবৃত্তি নির্মাণ, বৃন্দ আবৃত্তি নির্মাণ, বেতার ও টিভি উপস্থাপনা, মঞ্চ উপস্থাপনা ও মাইক্রোফোনের ব্যবহার, গণবক্তৃতা ও কথাশৈলী, ব্যায়াম, স্বরসাধন ও স্বরপ্রক্ষেপন, সংবাদ পাঠ ও গণমাধ্যম পরিচিতি এবং ছন্দজ্ঞানসহ আবৃত্তির অন্যান্য বিষয়ে দেশের বিভিন্ন আবৃত্তি শিল্পী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস নেবেন।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ ২০০০ সালের ৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তির উপর কর্মশালা পরিচালনা করে আসছে সংগঠনটি। এবারের ত্রয়োবিংশ আবর্তনে ২০০ নিবন্ধিত প্রশিক্ষণার্থী অংশ নেয়ার সুযোগ ছিলো।

মুক্ত ক্যাম্পাস/তামিম/টিআর

পূর্ববর্তী নিবন্ধকালিয়ায় মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন
পরবর্তী নিবন্ধচাকরি স্থায়ীকরণের দাবি রাবির মাস্টাররোল কর্মচারীদের