গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড পেলেন আলপনা হাবিব

নিজস্ব প্রতিবেদক
রবিবার, ০৭ জুলাই ২০১৯ | ৭:১৪ অপরাহ্ণ | 369 বার পঠিত

গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড পেলেন আলপনা হাবিবরন্ধনশিল্পে গৌরবময় অ্যাওয়ার্ড পেলেন দেশের স্বনামধন্য রন্ধনশিল্পী ও রসনা লিখিয়ে আলপনা হাবিব। ২০১৮ সালে রান্না বিষয়ে প্রকাশিত তার বই ‘আলপনা’স কুকিং’ ‘গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড’ পেয়েছে। অ্যাওয়ার্ডটি অস্কার ইন গ্যাস্ট্রোনমি নামেও পরিচিত।

৫ জুলাই শুক্রবার ম্যাকাওয়ে অনুষ্ঠিত হয় ২৪তম গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড ২০১৯। ইনস্টিটিউট অব কালচার অব ম্যাকাওয়ের উদ্যোগে অনুষ্ঠিত ম্যাকাও ইন্টারন্যাশনাল বুক ফেয়ার ইভেন্টেই আলপনা হাবিবের বইটি বেস্ট ইন দ্য ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড ২০১৮ লাভ করে। শতাধিক প্রকাশক, লেখক, সাংবাদিক ও রন্ধনশিল্পীর উপস্থিতিতে আলপনা হাবিবের বইটিকে পুরস্কৃত করা হয়। এবারই প্রথম আন্তর্জাতিক অঙ্গনে রান্নাসম্পর্কিত বাংলাদেশি কোনো বই স্বীকৃতি পেল।

আলপনা’স কুকিংয়ে ২৫০টি জনপ্রিয় রেসিপি আছে। বাংলাভাষী কিংবা অবাঙালি সবার জন্য বইটি সুপাঠ্য। বইয়ে স্থান পেয়েছে বাংলার ভর্তা, শুক্ত, রাজকীয় কাচ্চি বিরিয়ানি, থাই স্যালাড, মার্কিন ক্যারট স্যালাড, জাপানিজ, চায়নিজ ও কোরিয়ান কিছু ডিশসহ আরও অনেক রেসিপি।

ইংল্যান্ডে জন্মগ্রহণ করলেও রন্ধনশিল্পী আলপনা বেড়ে উঠেছেন বাংলাদেশে। শৈশব থেকেই রানাবান্নার প্রতি তার ঝোঁক প্রবল। খুব অল্প বয়স থেকেই আলপনা রান্নায় পারদর্শী হয়ে ওঠেন। পারিবারিকভাবেই তার রান্নার হাতেখড়ি। আলপনা হাবিব টেলিভিশনে রান্নার অনুষ্ঠান করে জনপ্রিয়তা অর্জন করেছেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বেশ কিছু টিভি চ্যানেলে রান্নার অনুষ্ঠান করেন তিনি। দুই দেশের পত্রিকায় তার রেসিপি ছাপা হয়। ইউটিউবেও পাওয়া যায় তার রন্ধনবিষয়ক টিউটরিয়াল। তার ইউটিউব চ্যানেলটি ২ কোটির ও বেশি মানুষ দেখেন। চ্যানেলটি সাবস্ক্রাইব করেছেন ৮৩ হাজার মানুষ। নিজ বাড়িতেও আগ্রহীদের রান্না শেখান আলপনা।

মুক্ত ক্যাম্পাস/তাহমিনা

পূর্ববর্তী নিবন্ধআমরণ অনশনে জবির আন্দোলনরত শিক্ষার্থীরা
পরবর্তী নিবন্ধজাককানইবিতে জয় পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠন