গুচ্ছ ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত জবি, ৯ কেন্দ্রে আয়োজন

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ২৮ জুলাই ২০২২ | ৬:৫৫ অপরাহ্ণ
‘এ ইউনিটের’ গুচ্ছ ভর্তি পরীক্ষা পরিদর্শনে বিডিইউ উপাচার্য
ফাইল ছবি

২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩০ জুলাই দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিজ্ঞান (এ) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্বাচন করেছিল তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, ঢাকা বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সহ মোট ৯টি কেন্দ্রে সাজানো হয়েছে। বাকি কেন্দ্রগুলো হলো- ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সাইন্স, ইডেন মহিলা কলেজ, নটরডেম কলেজ, ভিকারুন্নেছা নুন স্কুল এন্ড কলেজ, (ভবন-১, গেইট-১) এবং ভিকারুন্নেছা নুন স্কুল এন্ড কলেজ, (ভবন- ২, গেইট- ৮)। এই নয় কেন্দ্রে ৬৪ হাজার ৪৫৮ জন পরীক্ষা দেবেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আহবায়ক কমিটি সূত্রে জানা যায়, পরীক্ষা শুরু হবার এক ঘন্টা পূর্বে শিক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত থাকতে হবে৷ কোন শিক্ষার্থী চাইলে তার আগেও কেন্দ্রে প্রবেশ করতে পারবে। তবে রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

এদিকে ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে থাকবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য যানজট নিরসনে ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রতিটি কেন্দ্রে ওএমআর ও অন্যান্য কাগজপত্র বুঝিয়ে দেয়া হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত জবি, ৯ কেন্দ্রে আয়োজন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ইতিমধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেওয়া হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনু্ষদের ডিন অধ্যাপক ড. শাহজাহান বলেন, এখন পর্যন্ত সার্বিক প্রস্তুতি সন্তোষজনক। এবার মোট ৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সবগুলো কেন্দ্রেই মেডিকেল টিম প্রস্তুত থাকবে৷ আর পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। পাশাপাশি বিএনসিসি, রোভার স্কাউট ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোও শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পর্যাপ্ত নিরাপত্তা থাকবে। যানজট নিরসনে পুলিশকে চিঠি দেওয়া হয়েছে। আশা করি গতবারের মতো এবার শিক্ষার্থীরা যানজটের ভোগান্তিতে পড়বেনা। আর অপ্রীতিকর বা সন্দেহজনক যেকোন বিষয়ে আমরা সার্বক্ষণিক নজরদারি রাখবো।

উল্লেখ্য, এ বছর গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে তিন বিভাগে পরীক্ষা দিতে মোট আবেদন জমা করেছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে কম। এই ইউনিটে আবেদন করেছে ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। আর মানবিকের জন্য ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৯০ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। ৩০ জুলাই ‘এ’ ইউনিট, ১৩ অগাস্ট ‘বি’ ইউনিট ও এবং ২০ আগস্ট ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছের ভর্তি পরীক্ষায় প্রয়োজনীয় নির্দেশনাবলী:

* অনলাইন প্রদত্ত প্রবেশপত্র অবশ্যই A-4 সাইজের অফসেট কাগজে রঙিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্যসমূহ স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে। অনলাইনে আবেদন করার সময় আপলোডকৃত ছবিটিই চূড়ান্ত বলে গণ্য হবে

* পরীক্ষার্থীকে অবশ্যই তার জন্য নির্ধারিত কক্ষের নির্দিষ্ট আসনে পরীক্ষা দিতে হবে।

* প্রবেশপত্র, অ্যাটেন্ডেন্স শিট ও ও এম আর শিট এ পরীক্ষার্থীর অভিন্ন স্বাক্ষর থাকতে হবে।

* পরীক্ষা আরম্ভ হওয়ার ন্যূনতম ১ (এক) ঘন্টা পূর্বে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে।পরীক্ষা আরম্ভ হওয়ার পরে কোনো প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।

* উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

* ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিষ্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক OMR শিট ও প্রবেশপত্রে স্বাক্ষর করবেন।প্রবেশপত্রটি পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে

* ক্যালকুলেটরসহ অন্য যেকোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

পূর্ববর্তী নিবন্ধজাবি ভর্তি পরীক্ষার সিট প্ল্যান ২০২২ প্রকাশ
পরবর্তী নিবন্ধএইচএসসি বিভাগ পরিবর্তনের সুযোগ রবিবার পর্যন্ত