গুচ্ছ ভর্তি পরীক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত বৃহস্পতিবার

এমসি রিপোর্ট
মঙ্গলবার, ০২ ফেব্রুয়ারি ২০২১ | ১:৩১ অপরাহ্ণ
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ
ফাইল ছবি

দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার সময় নির্ধারণে বৈঠকে বসবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও নীতিনির্ধারকরা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমলেই এই পরীক্ষার আয়োজন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আগামী বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এ বিষয় নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সমন্বয়ে গঠিত কমিটির যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, দেশের করোনার প্রাদুর্ভাব না কমানো পর্যন্ত এই পরীক্ষা আয়োজন করা যাবে না। সেক্ষেত্রে কোন নির্দ্দিষ্ট দিনক্ষণ আপাতত বলা যাচ্ছে না। তবে বিয়য়টি নিয়ে আগামী ৪ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও নীতিনির্ধারকদের সঙ্গে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে গত ১৪ জানুয়ারি সর্বশেষ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এতে যোগ দেওয়াতে তা বেড়ে ২০-এ দাঁড়ালো। ওইদিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কক্ষে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের টেকনিক্যাল সাব-কমিটির ১ম সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রথমবারের মতো যোগ দেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে: ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

পূর্ববর্তী নিবন্ধসুদানে জয় বাংলা ভলিবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন সামোয়া
পরবর্তী নিবন্ধকরোনা আরেকটু নিয়ন্ত্রণে এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে: প্রধানমন্ত্রী