গুচ্ছ ভর্তি: খুবিতে থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ

এমসি রিপোর্ট
শুক্রবার, ১২ নভেম্বর ২০২১ | ৮:৫৪ অপরাহ্ণ | 1258 বার পঠিত
খুবি শিক্ষক সমিতি নির্বাচনে লড়বে শিক্ষকদের তিন প্যানেল

গুচ্ছ ভর্তি: খুবিতে থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ : ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) স্নাতক (২০২০-২০২১ শিক্ষাবর্ষ) প্রথম বর্ষে ভর্তির আবেদন আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে।

তবে এবারের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী বিভাগ পরিবর্তনের সুযোগ রয়েছে। সামাজিক বিজ্ঞান স্কুল ও ব্যবস্থাপনা ও ব্যবসা প্রশাসন স্কুলের বিভিন্ন ডিসিপ্লিনের বিভাগ ভিত্তিক আসন বিন্যাস নির্ধারণ করা হয়েছে।

বুধবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক খান গোলাম কুদ্দুস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী সামাজিক বিজ্ঞান স্কুল ও ব্যবস্থনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের বিভিন্ন ডিসিপ্লিনের বিভাগ ভিত্তিক আসন নির্ধারণ করা হয়েছে।

গুচ্ছ ভর্তি খুবিতে : 

বিজ্ঞান বিভাগ, বাণিজ্য বিভাগ ও কলা ও মানবিক বিভাগ থেকে শিক্ষার্থীরা পছন্দের বিষয়ে আবেদন করতে পারবেন। সামাজিক বিজ্ঞান স্কুলের অধীনে চারটি ডিসিপ্লিন অর্থনীতি ডিসিপ্লিন,ডেভেলপমেন্ট স্ট্যাডিজ ডিসিপ্লিন,গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন,সমাজ বিজ্ঞান ডিসিপ্লিন।

এসব ডিসিপ্লিনে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ৫৩টি আসন পাবে, কলা ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা ৬৯টি আসন পাবে এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ৫০টি আসন পাবে।

অন্যদিকে, ব্যবস্থাপনা ও ব্যবসা প্রশাসন স্কুলের অধীনে ব্যবসা প্রশাসন ডিসিপ্লিন ও মানবসম্পদ ব্যবস্থাপনা ডিসিপ্লিনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের জন্য আসন নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ৩০টি আসন, কলা ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা ১৫টি আসন এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ৪৬টি আসন পাবেন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা শনিবার
পরবর্তী নিবন্ধচুয়েট, কুয়েট, রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা চলছে