গুচ্ছ বি ইউনিট ভর্তি ফলাফল ২০২২, পাশ ৫৬.২৬

মাহমুদুল হাসান ইমন, জবি:
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২ | ৪:২০ অপরাহ্ণ
শিক্ষার্থীদের দুর্দশা লাঘবে এটি সফল পদ্ধতি: যবিপ্রবি উপাচার্য
ফাইল ছবি

গুচ্ছ বি ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ আজ মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৬.২৬ শতাংশ।। গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষার ফল ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক মঙ্গলবার বিকেলে ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে এসব তথ্য জানিয়েছেন। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার জানান, ‘বি’ ইউনিটে সর্বোচ্চ নম্বর ৮২.২৫ এবং সর্বনিম্ন মাইনাস (-) ১২.২৫।

“প্রথম স্থান অধিকার করেছেন দিগন্ত বিশ্বাস। তার রোল ৩০২২৪৯ ও কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং তার কলেজ ছিলো দিনাজপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ।

তিনি আরও জানান, ‘বি’ ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ৯০ হাজার ৬৩৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৮৫ হাজার ৫১২ জন যা মোট আবেদনকারীর ৯৪.৩৫ শতাংশ। এছাড়াও অনুপস্থিত ছিলেন ৫ হাজার ১২৫ জন অর্থাৎ ৫.৬৫ শতাংশ।

“ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ৪৮ হাজার ১০৬ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫৬.২৬ শতাংশ। এছাড়াও অকৃতকার্য হয়েছেন ৩৭ হাজার ৩৫১ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩.৬৮ শতাংশ। অকৃতকার্য সকলেই ৩০ এর কম নম্বর পেয়েছেন। এদিকে ৫৫ জন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। যা মোট পরীক্ষার্থীর ০.০৬ শতাংশ৷ এদের মধ্যে ৭ জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লিখায় ১২ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় ৩৬ জনের খাতা মূল্যায়ন করা হয়নি।”

গুচ্ছ বি ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

***ফলাফল দেখতে ক্লিক করুন এখানে

গত ১৩ আগস্ট সারা দেশের ২৯টি কেন্দ্রে বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে ৯৫ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেছিলেন।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো :

জগন্নাথ বিশ্ববিদ্যালয়; ইসলামী বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; কুমিল্লা বিশ্ববিদ্যালয়; জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর; বরিশাল বিশ্ববিদ্যালয়; রবীন্দ্র বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়; শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

GST Admission Website (গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট)

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া একটিমাত্র ওয়েবসাইট থেকে পরিচালিত হবে। গুচ্ছের এই ওয়েবসাইটে ভর্তির সকল তথ্য পাওয়া যাবে। ভর্তির অনলাইন আবেদন, প্রবেশপত্র সংগ্রহ সহ সকল ভর্তি তথ্য এই ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল দেখবেন যেভাবে

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষার ফল আজ মঙ্গলবার প্রকাশিত হবে। এর মধ্যেই পরীক্ষার ফল প্রস্তুতির কাজ শেষ হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার দুপুরে উপাচার্যরা সভায় বসেছেন।

জানা গেছে, ফল প্রকাশের অনুমোদন পাওয়ার পরপরই তা গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে https://gstadmission.ac.bd/ প্রকাশ করা হবে। এরপর ভর্তিচ্ছুরা নিজেদের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ফল দেখতে পারবেন। তবে গুচ্ছের টেকনিক্যাল কমিটি এসএমএস’র মাধ্যমে ফল দেখার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেননি।

পূর্ববর্তী নিবন্ধজাবির এ ইউনিটে ভর্তির সাক্ষাৎকার ২০২২ ঘোষণা
পরবর্তী নিবন্ধ‘বঙ্গবন্ধুর মরদেহ পড়ে রইল, কেউ প্রতিবাদ করল না কেন’