গণশিক্ষা প্রতিমন্ত্রীর জাহান্নাম-জান্নাত বক্তব্য ভাইরাল

এমসি রিপোর্ট
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২ | ১২:৪৮ অপরাহ্ণ
করোনা স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুল বন্ধ: প্রতিমন্ত্রী

গণশিক্ষা প্রতিমন্ত্রীর জাহান্নাম-জান্নাত বক্তব্য সারাদেশে ভাইরাল হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জাতির কাছে ক্ষমা চেয়েছেন। সোমবার বিকেলে কুড়িগ্রামের রাজিবপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকীর অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় তিনি জাতির কাছে ক্ষমা চেয়েছেন। সোমবার রাতে একটি ফেসবুক লাইভে যুক্ত হয়ে তিনি জাতির কাছে ক্ষমা চান।

জানা গেছে, সোমবার বিকেলে রাজিবপুর উপজেলায় জাতীয় শোক দিবসের একটি অনুষ্ঠানে অংশ নেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় মো. জাকির হোসেন বলেন, ‘আপনারা সবাই দোয়া করবেন বঙ্গবন্ধুকে আল্লাহ যেন জাহান্নামের ভালো জায়গায় স্থান করে দেয়। শহীদি মর্যাদা দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য আপনারা দোয়া করবেন।’ পরে অনুষ্ঠানে উপস্থিত নেতাকর্মীরা তাকে সংশোধন করে দেন। পরে প্রতিমন্ত্রী নিজেকে সংশোধন করেন।

গণশিক্ষা প্রতিমন্ত্রীর জাহান্নাম-জান্নাত বক্তব্য ভাইরাল

পরে প্রতিমন্ত্রীর দেয়া বক্তব্যের ১০ সেকেন্ডের ভিডিওটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা সমালোচনা শুরু হয়।

পরে রাতে সাড়ে নয়টার দিকে একটি ফেসবুক পেইজ থেকে লাইভে আসেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ভুল করে এ মন্তব্য করা হয়েছে। তাৎক্ষণিক আমি নিজেকে সংশোধন করেছি। আমাদের স্থানীয় নেতারা এ বিষয়টি জানেন। আমি বলতে চেয়েছিলাম আল্লাহ যেন বঙ্গবন্ধুকে জান্নাতের সর্বশ্রেষ্ঠ স্থান দান করেন। আমার পুরো বক্তব্য দেখলেই বিষয়টি বোঝা যাবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, কিন্তু একটি চক্র আংশিক বক্তব্য প্রচার করেছে। উপরের কথাও দেয়নি নিচের কথাও দেয়নি। তারা সামাজিক ও রাজনৈতিকভাবে আমাকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করছে। বিষয়টি নিয়ে আমি থানায় মামলাও করেছি ও জিডি করেছি। ওই অনুষ্ঠানে স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। তারাও বিষয়টি নিয়ে তারাও জানেন।

প্রতিমন্ত্রী বলেন, এ ভুলের জন্য আমি ক্ষমা প্রার্থনা করি। আমি বলবো একটা বের হয়ে গেছে আরেকেটা। এ জন্য আমি জাতির কাছে, দেশবাসীর কাছে ক্ষমা প্রার্থনা করি।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, “ওটা স্লিপ অব টাং। আমি আজ তিন উপজেলায় শোক দিবসের অনুষ্ঠানে বক্তব্য দিয়েছি। ক্লান্তি ছিল, অনিচ্ছাকৃতভাবে জান্নাত শব্দের স্থলে জাহান্নাম বলে ফেলেছি। সঙ্গে সঙ্গে সরি বলে বক্তব্য ঠিক করেছি। বিষয়টি নিয়ে বিভ্রান্তি সৃষ্টির সুযোগ নেই।”

অনুষ্ঠানে উপস্থিত নেতাকর্মীরা বলছেন, মন্ত্রী ভুলবশত মুখ ফসকে জাহান্নাম বললেও তিনি পরক্ষণে তিনি দুঃখ প্রকাশ করে তা সংশোধন করে বক্তব্য ঠিক করেছেন।

কিন্তু একটি পক্ষ তার বক্তব্যের ভুল অংশটুকু কেটে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছে; পুরো ভিডিও প্রকাশ করলে বিষয়টি পরিষ্কার হতো বলে তারা জানান।

এ বিষয়ে রাজীবপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকার বলেন, “বিষয়টি আসলেই স্লিপ অব টাং হয়েছে। তিনি পরক্ষণেই সংশোধিত বক্তব্য দিয়েছেন।”

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন কুড়িগ্রাম-৪ আসনের (রৌমারী-রাজীবপুর ও চিলমারী) সংসদ সদস্য। তিনি রৌমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

পূর্ববর্তী নিবন্ধজাবির সি ইউনিটের সাক্ষাৎকার সময়সূচি প্রকাশ
পরবর্তী নিবন্ধজাবির এ ইউনিটে ভর্তির সাক্ষাৎকার ২০২২ ঘোষণা