ক্যামেরুনে শিশুসহ ২২ জনকে পুড়িয়ে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ১২:২৯ অপরাহ্ণ

পশ্চিম আফ্রিকার দেশ ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গ্রাম এনতুম্বোতে অন্তত ২২ জনকে পুড়িয়ে হত্যা করা হয়েছে। রবিবার (১৬ ফেব্রুয়ারি) জাতিসংঘের পাঠানো বিবৃতির বরাতে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

বিবৃতিতে বলা হয়, শুক্রবারের (১৪ ফেব্রুয়ারি) এ হামলার দায় এখন পর্যন্ত কেউ বা কোনো সংগঠন স্বীকার করেনি। যদিও দেশটির একটি বিরোধী দল নির্মম হত্যাকাণ্ডটির জন্য সামরিক বাহিনীকেই দায়ী করছে।

বিশ্লেষকদের মতে, ক্যামেরুনের ওই অঞ্চলটিতে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে গত তিন বছর যাবত লড়াই চালিয়ে যাচ্ছে সেনা সদস্যরা। যদিও এবারের ঘটনাটি নিয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়, হামলায় নিহতদের মধ্যে ১৪ জনই শিশু। তাছাড়া এই তালিকায় একজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন।

২০০৯ সালে শুরু করা জিহাদি সংগঠনগুলোর আক্রমণে এখন পর্যন্ত প্রায় ২৭ হাজারেরও বেশি লোকের প্রাণহানি হয়। এতে প্রায় ২০ লক্ষাধিক বেসামরিক গৃহহীন হয়ে পড়েন। মূলত এতে এক রকম মানবিক সংকটে পড়ে দেশটি। যদিও প্রতিবেশী বিভিন্ন দেশও জিহাদিদের এসব সশস্ত্র হামলার শিকার হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকেই ক্যামেরুনে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে লড়াই করছে সরকার। ক্যামেরুনের বিচ্ছিন্নতাবাদীরা আম্বাজোনিয়া নামের এক নতুন স্বাধীন রাষ্ট্রের ঘোষণা করায় এই লড়াইয়ের শুরু হয়। ক্যামেরুন সরকার ওই বিচ্ছিন্নতাবাদীদের সন্ত্রাসী বলে আখ্যায়িত করেছে। ক্যামেরুনে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সরকারের দ্বন্দ্বে এই পর্যন্ত ৩ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এছাড়া বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্র্য় নিয়েছেন আরো ৭০ হাজার মানুষ।

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধসিদ্ধিরগঞ্জে গ্যাসের আগুনে দগ্ধ এক নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধপ্রাথমিকে নিয়োগ পাচ্ছেন আরও ১৮ হাজার শিক্ষক