নানা আয়োজনে কুবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

কুবি প্রতিনিধি
মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১ | ১০:৫৫ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) নানা আয়োজনে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও শোক র‌্যালি, বিশ্ববিদ্যালয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকতা, কর্মচারী, শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বাংলাদেশ ছাত্রলীগ।

এসময় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর যাঁদের আমরা হারিয়েছি, সেই সূর্য সন্তানদেরকে জানাচ্ছি বিনম্র শ্রদ্ধা। পাকিস্তান হানাদার বাহিনী বাঙালি জাতির সূর্য সন্তান যাঁরা দিক নির্দেশনা দিত, তাঁদেরকে নৃশংসভাবে হত্যা করেছে। এই বুদ্ধিজীবীদের হত্যার ফলে আমাদের উপরের একটি মাথা ভেঙে পড়েছে ১৯৭১ সালে। তাঁদের অভাব আমরা উপলব্দি করছি মর্মে মর্মে। তিনি আরো বলেন, আজকের সমাজ অনেক ক্ষেত্রে ঘুণে ধরেছে। ১৪ ডিসেম্বর আমাদের শপথ নিতে হবে আমরা বৃত্তে নয়, চিত্তে বড় হবো। সচ্ছল না হয়ে আমরা শিক্ষিত হবো। তবেই আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন করতে পারবো।”

পূর্ববর্তী নিবন্ধ‘মানবাধিকার সংগঠনগুলো সরকারের প্রতিপক্ষ নয়, সহযোগী’
পরবর্তী নিবন্ধরাষ্ট্রীয় সফরে ঢাকায় ভারতের রাষ্ট্রপতি