কিডনি ফাউন্ডেশন সিরাজগঞ্জ’র বার্ষিক সম্মেলন ও সেমিনার 

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ | ৪:২৫ অপরাহ্ণ | 173 বার পঠিত
কিডনি ফাউন্ডেশন সিরাজগঞ্জ'র বার্ষিক সম্মেলন ও সেমিনার 
All-focus
কিডনি ফাউন্ডেশন বাংলাদেশের সিরাজগঞ্জ শাখার ১ম বার্ষিক সম্মেলন ও সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলার খোকন মেমোরিয়াল হসপিটাল ও কিডনি ফাউন্ডেশন বাংলাদেশের সিরাজগঞ্জ শাখার যৌথ উদ্যোগে আজ রবিবার (১৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় খোকন মেমোরিয়াল হসপিটালের সভাকক্ষে সম্মেলন ও সেমিনার অনুষ্ঠিত হয়।
কিডনি ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক টিনি ফেরদৌস রশিদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন কিডনি ফাউন্ডেশন বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. হারুন অর রশীদ।
তিনি তার বক্তব্যে তা সুস্থ রাখতে কয়েকটি পরামর্শ দেন। এগুলো হলো: লবণ কম খেতে হবে, অতিরিক্ত চিনি খাওয়া যাবে না,  প্রতিদিন প্রায় ৩০-৪০ মিনিট হাঁটতে হবে, প্রতিদিন পর্যাপ্ত ঘুমাতে হবে, চিন্তামুক্ত থাকার চেষ্টা করতে হবে, বয়স ৪০ পার হলে বা বছরে ১ বার হলেও রক্ত, প্রসাব,  হার্ট পরীক্ষা করে দেখতে হবে।
কিডনি সংযোজন বিষয়ে তিনি বলেন, একজন মানুষের কিডনি অন্য একজনের শরীরে সংযোজন করাকে কিডনি সংযোজন বলা হয়।
কিডনি সংযোজন সাধারণত দু’ভাবে করা যায়। (১) জীবিত নিকট আত্মীয়ের মধ্যে সংযোজন। যেমনঃ মা, বাবা, ভাই, বোন, স্বামী, স্ত্রী ইত্যাদি।
(২) মৃত ব্যক্তির থেকে নিয়ে সংযোজন এবং নিকট আত্মীয়ের যে কোন একটি কিডনি নিয়ে সংযোজন করা।
এটি দান করলে মানুষের কোন ধরনের ক্ষতি হয় না বলেও তিনি জানান। এছাড়াও এটি সুস্থ রাখতে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন।
এছাড়াও বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান এস.এম শহিদুল্লাহ সুবজ, শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম, জেলা শাখার সভাপতি ডা. ওয়ালিউল ইসলাম তালুকদার প্রমুখ।

মুক্ত ক্যাম্পাস/আল মারুফ /এমআর

পূর্ববর্তী নিবন্ধবিক্ষোভের আগুন এতটা ভয়াবহ হবে, ভাবেননি অমিত শাহরা
পরবর্তী নিবন্ধরাবির চারুকলা অনুষদের ৪০ বছর পূর্তিতে নানা আয়োজন