কিছুক্ষণের মধ্যেই খালেদা জিয়ার মুক্তি: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
বুধবার, ২৫ মার্চ ২০২০ | ২:২৪ অপরাহ্ণ | 135 বার পঠিত

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ফাইলে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই কিছুক্ষণের মধ্যেই মুক্তি পাচ্ছেন তিনি।

আজ বুধবার (২৫ মার্চ) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা জানান।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দু’টি শর্তে ছোটভাই শামীম ইস্কান্দারের জিম্মায় মুক্তি দেওয়া হচ্ছে। কিছুক্ষণের মধ্যেই তিনি মুক্তি পাবেন।

এর আগে গতকাল মঙ্গলবার (২৪ মার্চ) বিকেলে আইনমন্ত্রী আনিসুল হক জরুরি সংবাদ সম্মেলন ডেকে জানান, বর্তমান পরিস্থিতিতে (করোনা ভাইরাসের কারণে সৃষ্ট) সরকার তার বয়স বিবেচনায় মানবিক কারণে খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তার সাজা ছয় মাসের জন্য স্থগিত থাকবে। তিনি বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং বিদেশ যেতে পারবেন না, এমন শর্তে এই সাজা স্থগিত থাকবে।

এদিকে, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বুধবার (২৫ মার্চ) সচিবালয়ে বলেন, ‘বেগম জিয়ার শাস্তি ছয় মাসের জন্য স্থগিত করে প্রধানমন্ত্রী তার প্রাজ্ঞ, অভিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের পরিচয় দিয়ে উদারনৈতিক ও মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। আশা করি বিএনপি এ বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখে আমাদের সবার অভিন্ন শত্রু করোনা মোকাবেলায় সরকারের সর্বাত্মক ও সম্মিলিত উদ্যোগের সহযোগী হবে। আশা করি, বিএনপি করোনা মোকাবেলায় সর্বাত্মক সহযোগিতা করবে।’

কাদের বলেন, ‘বেগম জিয়ার পরিবার স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ে আবেদন জানানোয় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। ১০ থেকে ১১ দিন আগে তারা আবেদন করেছেন। ইচ্ছে করলে পরিবার আরও আগেই আবেদন করতে পারতেন। বেগম জিয়া যেকোনও মুহূর্তে ছাড়া পেতে পারেন। কিছু আনুষ্ঠানিকতার বিষয় রয়েছে। আনুষ্ঠানিকতা পূরণ হলে তিনি মুক্তি পাবেন।’

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির অপেক্ষায় নেতা-কর্মীরা। ঢাকাসহ সারাদেশেই নেতাকর্মীরা বেগম জিয়ার মুক্তির প্রহর গুণছেন। গত দু’দিন ধরে নেতা-কর্মীরা রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে অপেক্ষা করছেন।

কেবিন ব্লকের সামনের ফটকে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা পুলিশের পাশাপাশি ফটকের ভেতরে-বাইরে অপেক্ষায় গণমাধ্যমের কর্মীদের উপস্থিতিও চোখে পড়ার মতো।

এদিকে প্রস্তুত রাখা হয়েছে বেগম জিয়ার গুলশান এভিনিউয়ে ৭৯ নম্বর রোডের ১ নম্বর ডুপ্লেক্স ‘ফিরোজা’ বাসভবনটিও। এতদিন ছিল নিঃসঙ্গ, সুনশান নিরবতা। সেই নিরবতাও ভাঙতে যাচ্ছে বেগম জিয়ার মুক্তির মাধ্যমে। এখন ভবনটির ধোয়া মোছার কাজ শেষ হয়েছে। ওই বাড়ির গ্যাস ও টেলিফোন লাইন এখনও কাটা। রান্নার জন্য সিলিন্ডার গ্যাসের ব্যবস্থা হয়েছে। তবে পানির লাইন ঠিক হয়েছে। ছাদে পানির ট্যাংকও পরিষ্কার করা হয়েছে।

‘ফিরোজা’ থেকে ২৫ মাস আগে দুর্নীতি মামলার রায় শুনতে আদালতে গিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সেখান থেকে তাকে নেয়া হয় কারাগারে। সরকার তাকে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়ার সিদ্ধান্ত জানানোর পর সেই ফিরোজা আবারও প্রস্তুত করা হয়।

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধদেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫, নতুন আক্রান্ত শূন্য
পরবর্তী নিবন্ধসন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী