কিউইদের হারিয়ে সেমির স্বপ্ন টিকিয়ে রাখলো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ | ১:৩২ পূর্বাহ্ণ | 215 বার পঠিত

বার্মিংহামের এজবাস্টনে বাঁচা-মরার ম্যাচে নিউজিল্যান্ডকে ৬ উইকেট হারিয়েছে পাকিস্তান। কিউইদের দেওয়া ২৩৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৯.১ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৪১ রান করেছে সরফরাজ আহমেদের দল। এই জয়ে এবারের বিশ্বকাপে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান।

খেলার শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়া পাকিস্তানকে জয় এনে দিয়েছে বাবর আজম ও হারিস সোহেলের ব্যাট। চাপের মুখে দুর্দান্ত ব্যাটিং করে বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি করেছেন বাবর। আর ‘ব্যাক টু ব্যাক’ ফিফটি করেছেন সোহেল।

শুরুতে স্কোরবোর্ডে ১৯ রান তুলতে ওপেনার ফখর জামানকে (৯) সাজঘরে ফেরান ট্রেন্ট বোল্ট। দলীয় ৪৪ রানে আরেক ওপেনার ইমাম-উল-হককে (১৯) তুলে নেন লকি ফার্গুসন।

এরপর মোহাম্মদ হাফিজকে (৩২) নিয়ে ৬৬ রানের জুটি গড়েন বাবর। এই জুটি ভাঙেন কেন উইলিয়ামসন। হাফিজ ফিরলে সোহেলকে নিয়ে পাকিস্তানকে জয়ের বন্দরে নিয়ে যান বাবর। দু’জনে মিলে করেছেন ১২৬ রানের জুটি। শেষ দিকে দলীয় ২৩৬ রানে সোহেল (৬৮) শিকার হোন রান আউটের। ততক্ষণে অবশ্য জয়টা হাতের মুঠোয় চলে আসে পাকিস্তানের।

শেষ পযর্ন্ত সরফরাজকে (৫) সঙ্গে নিয়ে দলকে স্বস্তির জয় এনে দেন বাবর। তার ১২৭ বলে অপরাজিত ১০১ রানের ইনিংসটি সাজানো ছিল ১১ চারে।

এর আগে পুরো টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত খেললেও পাকিস্তানের পেস আক্রমণের সামনে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে কিউইরা। স্কোরবোর্ডে ৮৩ রান যোগ হতেই টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যান সাজঘরে ফেরে তাদের।

প্রথম ধাক্কাটা দেন মোহাম্মদ আমির। ব্ল্যাক ক্যাপসদের দলীয় ৫ রানের মাথায় মার্টিন গাপটিলের (৫) স্ট্যাম্প ভেঙে দেন এই পেসার। সেই ধাক্কা সামলানোর আগেই শাহীন আফ্রিদি তুলে নেন কলিন মুনরোকে (১২)।

চাপের মুখে গত দুই ম্যাচের মতো এবারও স্তম্ভ হয়ে ওঠার চেষ্টা করেন উইলিয়ামসন। তিনি এক প্রান্ত আগলে রাখলেও দ্রুত ফিরে যান দুই সতীর্থ রস টেইলর (৩) এবং টম লাথাম (১)। দু’জনকেই উইকেটরক্ষক সরফরাজের হাতে ক্যাচ বানান শাহীন।
১৩তম ওভারে আরও এক উইকেট শাহীন আফ্রিদির। এবার তার দুর্দান্ত ডেলিভারিটি কিছু বোঝার আগেই টম লাথামের (১) ব্যাট ছুঁয়ে চলে যায় সরফরাজের হাতে। ৪৬ রানেই ৪ উইকেট হারিয়ে বসে কিউইরা।

পঞ্চম উইকেটে চাপ কিছুটা সামলে উঠেন কেন উইলিয়ামসন আর জিমি নিশাম। ৩৭ রানের এই জুটি ভাঙেন শাদাব খান। তার ঘূর্ণিতে ৪১ রানের মাথায় উইকেটরক্ষক সরফরাজের ক্যাচ হন অধিনায়ক উইলিয়ামসন।

সেখান থেকে ষষ্ঠ উইকেটে নিশাম আর কলিন ডি গ্র্যান্ডহোমের দুর্দান্ত প্রতিরোধ। তাদের ১৩২ রানের বড় জুটিতে ভর করেই লড়াকু পুঁজির ভিতটা পেয়ে যায় নিউজিল্যান্ড।

৭১ বলে ৬৪ রান করে রানআউটের কবলে পড়েন ডি গ্র্যান্ডহোম। তবে নিশাম শেষ পর্যন্ত আউট হননি। যদিও একটুর জন্য সেঞ্চুরিটা পাননি। ১১২ বলে ৫ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৯৭ রানে অপরাজিত থাকেন নিশাম।

পাকিস্তানের পক্ষে ২৮ রানে ৩টি উইকেট নেন শাহীন শাহ আফ্রিদি। একটি করে উইকেট নেন মোহাম্মদ আমির আর শাদাব খান।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধ৫ বছরে দেড় কোটি কর্মসংস্থানের লক্ষ্য : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধজাতিসংঘের অনুরোধ ট্রাম্পের প্রত্যাখ্যান