কাশ্মীর ইস্যুতে এবার মুখ খুললেন মনমোহন সিং (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
মঙ্গলবার, ১৩ আগস্ট ২০১৯ | ৩:১১ অপরাহ্ণ | 858 বার পঠিত

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে এবার মুখ খুললেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। এ খবর জানিয়েছে এনডিটিভি।

মনমোহন সিং বলেন, কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত অনেকেই ভালোভাবে নেননি। ভারত একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এই অবস্থা কাটাতে দেশের সব মানুষেরই বক্তব্য শোনা প্রয়োজন। বিশেষ করে জম্মু কাশ্মীরের মানুষের।
জুলাইয়ে হায়দরাবাদে মারা যান তার সহকর্মী এবং প্রাক্তন কংগ্রেসনেতা এস জয়পাল রেড্ডি। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে এসব কথা বলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেন কংগ্রেস কর্মী তেহসিন পুনাওয়ালা।

পুনাওয়ালা বলেন, ৩৭০ ধারা রদ প্রসঙ্গে তিনি কোনও মতামত করবেন না। তবে যেভাবে কাশ্মীরে কারফিউ বা বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করা হোক। পাশাপাশি সেখানকার ইন্টারনেট, ফোন সেবা স্বাভাবিক করা হোক, টিভি চ্যানেলগুলোতে সংবাদ সম্প্রচারের ওপর যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করা আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি রাজ্যটিকে ভেঙে দিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ১৪৪ ধারা জারি করা হয়েছে সেখানে।

গতকাল ঈদুল আজহার দিনে বেশ কড়াকড়ির মধ্যেই জম্মু ও কাশ্মীরে ঈদ উদযাপিত হয়েছে। কোথাও কোথাও মেলেনি নামাজের অনুমতি। যদিও মোদি সরকার বলছে বেশ শান্তিপূর্ণভাবেই ঈদ উদযাপিত হয়েছে সেখানে।

মুক্ত ক্যাম্পাস/টিআর/জেডআর

পূর্ববর্তী নিবন্ধভোলার তুলাতলী পর্যটন কেন্দ্র সহ বিনোদন স্পটে ভিড়
পরবর্তী নিবন্ধহাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা কমছে: স্বাস্থ্যমন্ত্রী