কারাগারে বসে ১০ লাখ মার্কিন ডলার চুরি!

আন্তর্জাতিক ডেস্ক
মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯ | ৮:১৩ পূর্বাহ্ণ | 119 বার পঠিত

জালিয়াতি মামলায় ৯ বছর আগে গ্রেপ্তার হয়েছিলেন হোপ ওলুসেগুন আরোকে। ২৪ বছরের জেলও খাটছেন তিনি। কিন্তু কারাগারে বসেও থেমে থাকেননি তিনি। এর মধ্যেই ইন্টারনেটে জালিয়াতির মাধ্যমে ১০ লাখ মার্কিন ডলার চুরি করেছেন। বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ৮ কোটি টাকার সমান। বিস্ময়কর এই চুরির ঘটনা ঘটেছে নাইজেরিয়ায়।

এ ঘটনায় আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। নাইজেরিয়ার ইকোনমিক অ্যান্ড ফিন্যান্সিয়াল ক্রাইমস কমিশন (ইএফসিসি) জানিয়েছে, কারাগারের এমন উচ্চ নিরাপত্তার ভেতরে থেকেও কীভাবে এই কাজ করলেন আরোকে, সেটি তাদের কাছেও রহস্য হয়ে আছে।

প্রাথমিক তদন্তে জানা গেছে, কারাগারে বসেও অবাধে মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার করতেন আরোকে। প্রচলিত নিয়মের বাইরে তাকে কারাগারে এসব ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছিল। কোনো এক অজ্ঞাত অসুখের কারণে তাকে লাগোসের নাইজেরিয়া পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিন্তু তিনি সেখান থেকে বের হয়ে বিলাসবহুল হাসপাতালে থাকতেন, স্ত্রী-সন্তানদের সঙ্গে দেখা করতেন। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানেও যোগ দিতেন।

কারাগারে বসেই আরোকে ভুয়া নামে দুটি ব্যাংক অ্যাকাউন্ট খুলেছিলেন। একাধিক বিলাসবহুল বাড়ি-গাড়িও কিনেছেন। কারাগারে বসেই অবাধে স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্টে অর্থও পাঠিয়েছেন। সে বিষয়ে তদন্ত শুরু করেছে গোয়েন্দা বিভাগ। নাইজেরিয়ার সাধারণ নাগরিকরা বলছেন, কম বেতন পাওয়া কারা কর্মকর্তাদের ঘুষ দিয়ে সহজেই নিজেদের উদ্দেশ্য হাসিল করে নেন আসামিরা।

মুক্ত ক্যাম্পাস/টি আর

পূর্ববর্তী নিবন্ধবিএনপির নেতা কারাগারে
পরবর্তী নিবন্ধচট্টগ্রামের কর্ণফুলী নদীতে চালু হচ্ছে ওয়াটার বাস