কাতার বিশ্বকাপের লোগো উন্মোচন (ভিডিও)

স্পোর্টস ডেস্ক
বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯ | ১:১২ পূর্বাহ্ণ | 155 বার পঠিত

২০২২ ফিফা বিশ্বকাপে লোগো উন্মোচন করেছে কাতার। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় ৮টা ২২ মিনিটে রাজধানী কাতারসহ বিশ্বের শীর্ষ ২২টি শহরে জনসমক্ষে ২০২২ ফিফা বিশ্বকাপের লোগো প্রদর্শন করা হয়েছে। হাজার হাজার দর্শনার্থী ও পর্যটকেরা এমন আয়োজন দেখতে পেরে রোমাঞ্চিত হতে দেখা যায়। খবর আলজাজিরার।

আরব ঐতিহ্যের সঙ্গে সাদৃশ্য রেখে গড়া এ লোগোতে চিত্রিত ‘অখন্ড লুপ’ যা আট সংখ্যাকে নির্দেশ করছে তা দিয়ে টুর্নামেন্টের জন্য নির্ধারিত ৮টি স্টেডিয়ামকে বোঝানো হয়েছে। এছাড়া প্রতীকটির গায়ে যে বাঁক দেখা যায় তা দিয়ে মরু পাহাড়ের বালিয়াড়ির ঢেউকে বোঝানো হয়েছে।

ওই লুপকে একই সঙ্গে ‘ইনফিনিটি’ চিহ্ন হিসেবেও চিত্রিত করা হয়েছে, যা দিয়ে এ আসরের ‘আন্তঃসংযোগ’র বৈশিষ্ট্যকে প্রতিফলিত করছে। লোগোর প্রতীকটি এমন একটি জাতির গল্পকে প্রতিফলিত করছে যারা মাটি থেকে উপরে ওঠেছে এবং এখনও ঊর্ধ্বগামী।

বিশ্বকাপের বছর ২০২২-এর সঙ্গে মিল রেখে স্থানীয় সময় ঠিক ২০:২২ টায় এ লোগো উন্মোচন করা হয়। থ্রিডি প্রযুক্তি ব্যবহার করে এ লোগোটি দোহা এবং কুয়েত-মরক্কোর মতো আরব দেশের অনেক শহরে প্রদর্শন করা হয়েছে।

এছাড়া নিউইয়র্কের টাইম স্কায়ার, লন্ডনের লিস্টার স্কয়ারসহ টুর্নামেন্টের সাম্প্রতিক আয়োজক শহর বুয়েন্স আয়ার্স, সাও পাওলো, সান্তিয়াগো, মেক্সিকো সিটি, জোহানেসবার্গ, প্যারিস, বার্লিন, মিলান, মাদ্রিদ, মস্কো, মুম্বাই, সিউল এবং তুরস্কের ১০টি জেলার বিভিন্ন স্থাপনায় লোগোটি প্রদর্শিত হয়।

টুর্নামেন্টকে সামনে রেখে কাতার সাম্প্রতিক মাসগুলোতে বিরামহীন কর্মযজ্ঞ চালিয়ে যাচ্ছে। গত মে মাসে নির্মাণ সম্পন্ন করা হয়েছে ৪০ হাজার আসন বিশিষ্ট আধুনিক স্টেডিয়াম। স্থানীয় ক্লাব কাপের ফাইনাল আয়োজনের মাধ্যমে স্টেডিয়ামটির উদ্বোধন করা হয়েছে।

প্রয়াত ব্রিটিশ ইরাকী স্থপতি জাহা হাদাদ স্টেডিয়ামটির ডিজাইন করেছেন। ৫৭৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে যেটি নির্মিত হয়েছে দোহার দক্ষিণাঞ্চলীয় উপকুলবর্তী শহরে। টুর্নামেন্ট উপলক্ষে সর্বমোট ৮টি স্টেডিয়াম নির্মাণ ও সংস্কার করা হয়েছে।

২০২২ সালের ২১ নভেম্বর পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। ক্যালেন্ডারের পাতায় এখনও বেশ কিছু সময় বাকি আছে। তবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’এর ব্যাপারটাই অন্যরকম। যা দেখতে মুখিয়ে আছে গোটা বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমী।

https://www.youtube.com/watch?v=YKrHzAY-oK8

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা ক্যাম্পে বেড়া নির্মাণে সম্মত সশস্ত্র বাহিনী-সংসদীয় কমিটি
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগ কখনোই ধর্মের বিভাজনে বিশ্বাস করে না