কলেজে ভর্তি নিয়ে এসএসসি উত্তীর্ণদের উদ্বেগ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ০২ জুন ২০২০ | ৩:২৮ অপরাহ্ণ
এসএসসির ফলাফল

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশ থেকে ১৬ লাখ ৯০ হাজার ৫২৯ জন ছাত্র-ছাত্রী পাস করেছে। এসব শিক্ষার্থী এখন একাদশে ভর্তির অপেক্ষায় রয়েছে।

জানা গেছে, সরকারি-বেসরকারি কলেজ ও মাদ্রাসা মিলে সারা দেশে একাদশে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে প্রায় ১০ হাজার। এসব প্রতিষ্ঠানে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ৩০ লাখ। তাই একাদশে ভর্তির জন্য আসন পেতে শিক্ষার্থীদের কোনো বেগ পেতে হবে না। তবে মানসম্মত কলেজে ভর্তির সুযোগ পাবে না সিংহভাগ ছাত্র-ছাত্রী। ভালো ফল করেও মানসম্মত কলেজে ভর্তি হওয়া নিয়ে এখন সংশয়ে রয়েছে একাদশে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছর একাদশে ভর্তি প্রক্রিয়া বিলম্ব হবে। কবে নাগাদ এ প্রক্রিয়া শুরু হবে তা নির্দিষ্ট করে জানাতে পারেনি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) এবং সমমানের পাঠ্যক্রমের অনলাইন ভর্তি প্রক্রিয়া ১০ মে থেকে শুরু করার কথা ছিল শিক্ষা বোর্ডগুলোর। তবে এ বছরের মাধ্যমিক (এসএসসি) এবং সমমানের পরীক্ষার ফলাফল সঠিক সময়ে প্রকাশ করতে না পারায় তারা তা করতে পারেনি। শিক্ষা কর্মকর্তারা প্রত্যাশা করেছিলেন ৩১ মে ফলাফল ঘোষণার করে ৬-৮ জুন ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারবেন। তবে এখন তারা মনে করছেন, এই মাসে এই প্রক্রিয়াটি চালু করা তাদের পক্ষে সম্ভব হবে না।

ঢাকা শিক্ষা বোর্ডের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘ভর্তি প্রক্রিয়া শুরু করা পুরোপুরি নির্ভর করছে নভেল করোনাভাইরাস পরিস্থিতির উপর। আমরা এই মাসে ভর্তি প্রক্রিয়া চালু করতে পারব না।’ গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে আন্তঃ বোর্ড সমন্বয় কমিটির প্রধান অধ্যাপক জিয়াউল হক বলেন, তারা দেশের কোভিড-১৯ পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তিনি বলেন, ‘অবস্থার উন্নতি হওয়া শুরু হলে আমরা ভর্তি প্রক্রিয়া পরিচালনা করব।’ তিনি জানান, অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু করলে প্রায় ১৬ লাখ শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের, যাদের বাড়িতে ইন্টারনেট সংযোগ নেই, ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে বাড়ির বাইরে যেতে হবে। এতে করে তাদের সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকবে।

বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, অনেক শিক্ষার্থী এবং অভিভাবকের বাড়িতে ইন্টারনেটের সংযোগ না থাকায় অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে স্থানীয় কম্পিউটারের দোকানে যেতে হবে। এতে তাদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকার ভাইরাসটির বিস্তার রোধে এই ছুটি বাড়ায় ১৫ জুন পর্যন্ত। ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, পরিস্থিতির উন্নতি না হলে সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। গত রবিবার প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল অনুসারে মোট ১৬ লাখ ৯০ হাজার ৫২৯ জন শিক্ষার্থী পাশ করেছেন। একাধিক শিক্ষা বোর্ডের কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন করোনাভাইরাস পরিস্থিতির কারণে একাদশ শ্রেণীতে ভর্তি হতে শিক্ষার্থীদের কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

এইচএসসি এবং সমমানের শিক্ষাক্রমের জন্য শিক্ষাবর্ষ সাধারণত প্রতি বছর ১ জুলাই থেকে শুরু হয়। ক্লাস ও শিক্ষাবর্ষ দেরীতে শুরু হওয়ার বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই জানিয়ে জিয়াউল হক বলেন, ‘শিক্ষার্থীরা দুবছর পাবে। শিক্ষাবর্ষের সময়সূচির পিছনর কারণে তাদের একাডেমিক ক্ষতি কমানোর জন্য আমরা ব্যবস্থা নেব।’ এ বছর উচ্চ মাধ্যমিক কলেজ ও মাদ্রাসায় শিক্ষার্থীদের ভর্তির জন্য সরকার সম্পূর্ণ অনলাইন আবেদন ব্যবস্থা চালু করতে চলেছে। গত বছর পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে কলেজে ভর্তির জন্য আবেদন করেছে। এসএমএস ভিত্তিক পদ্ধতি এ বছর থেকে পাওয়া যাবে না।

উল্লেখ্য, তবে কলেজে ভর্তির ক্ষেত্রে ভালো মানের কলেজের চেয়ে বাড়ির কাছের কলেজেই ভর্তির পরামর্শ দিয়েছেন কয়েকজন কলেজ অধ্যক্ষ। তাদের পরামর্শ, ভালো কলেজ বাড়ি থেকে অনেক দূরে হলে সেখানে ভর্তি হওয়া ঠিক নয়। ঐ কলেজে আসা যাওয়ার ক্ষেত্রে যদি প্রতিদিন ৫/৬ ঘণ্টা লেগে যায়, এই সময়টা শিক্ষার্থীর জীবন থেকে হারিয়ে যায়। পাশাপাশি ক্লান্তি আসবে। এছাড়াও অর্থদণ্ড ও লেখাপড়ায় ক্ষতি হবে। তাই কলেজ বাসা থেকে যত কাছে হয় তত ভালো। ভালো কলেজে ভর্তির জন্য অনেকে মফস্বল থেকে রাজধানী বা বিভাগীয় শহরের কলেজগুলোতে ভর্তি হতে চায়। মেসে ভাড়া নিয়ে থাকে। এ বিষয়ে এসব অধ্যক্ষদের পরামর্শ হলো এইচএসসির পড়া অন্তত নিজের বাড়ির পাশের কলেজে থেকে শেষ করো। তারা বলেন, এই দুই বছর খুবই গুরুত্বপূর্ণ। কোন কলেজে ভর্তি হলো এটা কোনো বিষয় না। মনোযোগ দিয়ে পড়তে হবে। ভালো ফল করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে।

 

মুক্ত ক্যাম্পাস/এসআর

পূর্ববর্তী নিবন্ধআবরার হত্যায় জামিন মেলেনি আসামি জিওনের
পরবর্তী নিবন্ধশিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলা থাকবে