করোনা মোকাবিলায় ব্যর্থতাই কপাল পুড়লো ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক
রবিবার, ০৮ নভেম্বর ২০২০ | ১:৩৪ পূর্বাহ্ণ
কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভ, সেনাবাহিনী নামানোর হুমকি ট্রাম্পের

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয়ের কারণ হিসেবে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ব্যর্থতাকে দায়ী করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ট্রাম্পের কয়েকজন উপদেষ্টা মনে করেন হারের পেছনে মহামারি মোকাবিলার বড় ধরনের প্রভাব ছিল।

এক সিনিয়র উপদেষ্টা বলেছেন, ট্রাম্পের উড়িয়ে দেওয়ার মনোভাব ও ভাইরাস সম্পর্কে ভুল তথ্য দেওয়ার কারণে প্রবীন ভোটারদের কাছ থেকে তাকে বিচ্ছিন্ন করেছে। এই ভোটাররা কোভিড-১৯ মোকাবিলায় প্রেসিডেন্টের পদক্ষেপ প্রত্যাখ্যান করেছেন।

ওই উপদেষ্টা আরও বলেন, ট্রাম্প কখনও অনুধাবন করতে পারেননি যে বয়স্ক ভোটাররা করোনার ঝুঁকিতে রয়েছেন। তাদেরকে আতঙ্কিত রেখেই প্রেসিডেন্ট মহামারি মোকাবিলা করতে চেয়েছিলেন।

আরেক উপদেষ্টা বলেন, ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখার চেয়ে অর্থনীতি উন্মুক্ত করাকেই বেছে নিয়েছিলেন ট্রাম্প। ভোটের দিন তার ফলভোগ করতে হয়েছে।

বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প অবশ্য দাবি করেছেন, ভিত্তিহীনভাবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে জয়ী ঘোষণা করা হয়েছে। এক বিবৃতিতে তিনি মামলার কথা জানিয়ে বলেছেন, সবকিছু এখনও শেষ হয়নি।

ট্রাম্প বলেন, ‘সোমবারের শুরু থেকেই আমার প্রচার দল আমাদের মামলাগুলো আদালতে বিচারের কাজ শুরু করবে। যাতে নির্বাচনি আইনের প্রয়োগ এবং ন্যায়সঙ্গত জয়ীকে ক্ষমতায় বসানো নিশ্চিত করানো যায়।’

রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের পুনর্নির্বাচন শিবির বেশ কয়েকটি ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যে এই সপ্তাহে নির্বাচনি কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। এর মধ্যে বেশ কয়েকটি ইতোমধ্যে খারিজ হয়ে গেছে। বাইডেনের তরফ থেকে বলা হয়েছে এসব মামলার কোনও ‘মেরিট নেই’।

উল্লেখ্য, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে জয়ের মধ্য দিয়ে জো বাইডেন ২৭৩টি ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল ভোট।

পূর্ববর্তী নিবন্ধউন্মাদনা হলো জীবনের রং: পরীমণি
পরবর্তী নিবন্ধলক্ষ্যে অবিচল কে এই জো বাইডেন?