করোনা: জমায়েত এড়িয়ে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ০৯ মার্চ ২০২০ | ৩:১৮ অপরাহ্ণ | 146 বার পঠিত

করোনা ভাইরাসের কারণে বড় জমায়েত এড়িয়ে চলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার (৯ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রীপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, করোনাভাইরাস যখন বিশ্বের বিভিন্ন দেশে ধরা পড়েছে তখন থেকে আমাদের প্রস্তুতি শুরু হয়েছে। আমরা সব সময়ই এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে থাকি। চীন থেকে যখন ছাত্রদের নিয়ে আসা হলো তখনও আমরা প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করেছিলাম।

এদিকে, ইতোমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত করেছে আইইডিসিআর। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এর মধ্যে দুজন ইতালিফেরত। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়া আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

রবিবার বিকেলে করোনাভাইরাস সম্পর্কিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। তবে এর পরের ২৪ ঘণ্টায় আর কোনো করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছেন আইইডিসিআর পরিচালক।

আজ সোমবার এক সংবাদ সম্মেলেন তিনি বলেন, ‘গতকাল বিকেল ৫টা পর্যন্ত দেশে তিনজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। গত ২৪ ঘণ্টায় আরও চারজনের নমুনা সংগ্রহ করেছি, তবে তাদের কারোর মধ্যেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। তার মানে এ পর্যন্ত সর্বমোট সর্বমোট শনাক্ত রোগীর সংখ্যা তিনজনই।’

মুক্ত ক্যাম্পাস/টিআর

পূর্ববর্তী নিবন্ধদেশে নতুন কোনো করোনা রোগী শনাক্ত হয়নি: আইইডিসিআর
পরবর্তী নিবন্ধমাস্কের দাম বাড়লে ভ্রাম্যমাণ আদালতকে অভিযানের নির্দেশ