করোনা: ইতালিতে দেড় কোটি মানুষ কোয়ারেন্টাইনে

আন্তর্জাতিক ডেস্ক
রবিবার, ০৮ মার্চ ২০২০ | ১২:৪৭ অপরাহ্ণ

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ইতালির উত্তরাঞ্চলীয় লোম্বার্দি অঞ্চল এবং আরো ১৪টি প্রদেশের এককোটি ৬০ লাখ মানুষকে কোয়ারেন্টাইন বা সঙ্গরোধ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। রবিবার ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের এমনটি জানান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এপ্রিল পর্যন্ত ওই প্রদেশগুলোর বাসিন্দারা অবরুদ্ধ অবস্থায় থাকবেন। এই অবরুদ্ধের আওতায় ইতালির বাণিজ্যিক প্রাণকেন্দ্র মিলান এবং পর্যটন নগরী ভেনিসও অবরুদ্ধ থাকবে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

সরকারের দেয়া তথ্যমতে ইতালির মোডেনা, পারমা, পিয়েনজা, রেজিও এমিলিয়া, রিমিনি, পেসারো এবং উরবিনো, আলেসান্দ্রিয়া, আস্তি, নোভারা, ভার্বানো কুসিও ওসোলা, ভেরসেলি, পদুয়া, ট্রেভিসো এবং ভেনিস প্রদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতে করোনা ভাইরাস সবচেয়ে ভয়াবহ রূপ ধারণ করেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা ভাইরাসে দেশটিতে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। আর এই ভাইরাসে এখন পর্যন্ত ইতালিতে ২৩৩ জন মারা গেছেন। এছাড়া শনিবার একদিনেই ইতালিতে আক্রান্ত হয়েছেন আরো ১২শ জন। এই নিয়ে ইতালিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৫ হাজার ৮শ ৮৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া ইতালিতে প্রায় ৫০ হাজার মানুষকে কোয়ারেন্টাইনে করে রাখা হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬ হাজার ২০৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬শ জনে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত ৬০ হাজার ১৯২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। বিশ্বব্যাপী ১০৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৬৯৬ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৭ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ১৩৪ এবং মৃত্যু হয়েছে ৫০ জনের।

মুক্ত ক্যাম্পাস/এএমআর

পূর্ববর্তী নিবন্ধকরোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৬০০, আক্রান্ত ১ লাখ ৬ হাজার
পরবর্তী নিবন্ধজাবিতে রংপুর জেলা ছাত্রকল্যাণ সমিতির নতুন কমিটি