করোনা আতঙ্কে ঢাবি: ক্লাস বর্জনের তালিকায় ৫৩ বিভাগের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রবিবার, ১৫ মার্চ ২০২০ | ৪:৫৬ অপরাহ্ণ
ঢাবির দুই শিক্ষার্থী বহিষ্কার

করোনা ভাইরাস সারা বিশ্বে মহামারী আকার ধারণ করেছে। বিশ্বের বিভিন্ন দেশে জারী হয়েছে জরুরি অবস্থা । নিউ ইয়র্ক ইউনিভার্সিটি, এম আই টি সহ বিশ্বের অনেক নামকরা বিশ্ববিদ্যালয় তাদের একাডেমিক কার্যক্রম বন্ধ রেখেছে। তবে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলো করোনা ছড়িয়ে পড়ার ঝুঁকিতে থাকলেও কোন বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নেয় নি। তবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা মেডিকেল কলেজ এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেছে বলে জানা গিয়েছে ।

ক্লাস বন্ধের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. গোলাম রাব্বানী গণমাধ্যমে নেতিবাচক মন্তব্য করায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার নেতিবাচক মন্তব্যের কড়া সমালোচনা করছে। শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ক্লাস বন্ধের সম্ভাবনা না থাকায় নিজেরা বিভিন্ন ভাবে সংগঠিত হয়ে ক্লাস বর্জনের ঘোষণা দিচ্ছে এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ টি বিভাগের এক থেকে একাধিক ব্যাচ ক্লাস বর্জন করেছে। ক্লাস বর্জনকারী বিভাগ গুলো হলো : আইন, অর্থনীতি, শিক্ষা ও গবেষণা, জাপানি ভাষা ও সংস্কৃতি,মার্কেটিং, টেলিভিশন এবং ফিল্ম এন্ড ফটোগ্রাফি, গণ যোগাযোগ ও সাংবাদিকতা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ফলিত রসায়ন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, ক্রিমিনোলজি, অ্যাকাউন্টিং, প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন, সমুদ্র বিজ্ঞান, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, রসায়ন, লোক প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, ফারসি ভাষা এবং সাহিত্য ভূতত্ত্ব, ইসলামিক স্টাডিজ, নৃবিজ্ঞান, ভূগোল, উদ্ভিদ, টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং, আরবী, উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ, ফিন্যান্স, মাইক্রোবায়োলজি, ফলিত গণিত, ভাষা বিজ্ঞান, লোক প্রশাসন, লেদার ইঞ্জিনিয়ারিং, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, বিশ্ব ধর্ম এবং সংস্কৃতি, মার্কেটিং, মনোবিজ্ঞান, সমাজকল্যাণ, ইতিহাস, নৃবিজ্ঞান পালি এবং বুদ্ধিষ্ট স্টাডিজ, পদার্থবিদ্যা, দর্শন, ইংরেজি, ফিসারিজ,গণিত, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ।

মুক্ত ক্যাম্পাস/মিরহাজ/এমআর

পূর্ববর্তী নিবন্ধইবিতে চিত্রাঙ্কন প্রতিযাগিতার উদ্বোধন
পরবর্তী নিবন্ধআখাউড়ায় পুকুর থেকে নারীর মরদেহ উদ্ধার