করোনায় লাতিন আমেরিকা খাদ্য সংকটে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
শুক্রবার, ২৯ মে ২০২০ | ২:৪৫ অপরাহ্ণ

করোনাভাইরাস আক্রান্তের দৈনিক হিসাবে ইউরোপ-যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে লাতিন আমেরিকা। করোনার কারণে লাতিন আমেরিকার ১ কোটি ৪০ লাখ মানুষ খাদ্য সংকটে পড়তে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি।

মার্কিন এক জরিপে আভাস দেওয়া হয়েছে, আগস্ট জুড়ে লাতিন আমেরিকার দেশগুলোতে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বাড়তে পারে। এখন পর্যন্ত লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে ব্রাজিল। এরপরেই রয়েছে পেরু এবং চিলি।

লাতিন আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৩ হাজারের বেশি মানুষের। এ অঞ্চলের দেশগুলোকে এখনই বিধিনিষেধ প্রত্যাহার করে নিতে নিষেধ করে দিয়েছেন ডব্লিউএইচও পরিচালক ও প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের প্রধান ক্যারিসা এতিন্নে।

করোনায় লাতিন আমেরিকা খাদ্য সংকটে: জাতিসংঘ

ক্যারিসা এতিন্নে বলেন, আমাদের অঞ্চল কোভিড-১৯ মহামারির নতুন ভরকেন্দ্র হয়ে উঠেছে। সামনে আরও কঠিন সপ্তাহ আসছে বলেও সতর্ক করেন তিনি। ব্রাজিলে মহামারি শেষ হতে এখনও অনেক বাকি বলেও জানান তিনি। এছাড়া পেরু, চিলি, এল সালভাদর, গুয়েতেমালা ও নিকারাগুয়ার মতো দেশগুলোতে প্রাদুর্ভাব বাড়ছে বলে জানান এতিন্নে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লাখ ১১ হাজার ৮২১ জন। অপরদিকে এখন পর্যন্ত মারা গেছে ২৫ হাজার ৫৯৮ জন।

করোনার কারণে বিভিন্ন দেশের অর্থনীতিতে ধস নেমে এসেছে। বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ভয়াবহ সংকট তৈরি হয়েছে।

এদিকে লাতিন আমেরিকায় জাতিসংঘের খাদ্য কর্মসূচির আঞ্চলিক পরিচালক মিগুয়েল বেরেতো বলেন, আমরা একটি জটিল অধ্যায়ের দিকে প্রবেশ করছি। আমরা এটাকে ‘ক্ষুধার মহামারি’ বলতে পারি।

প্রিয় পাঠক, দেশ বিদেশের সর্বশেষ আপডেট পেতে আমাদের সাথে ফেসবুক গ্র‌ুপে যুক্ত থাকুন: মুক্ত ক্যাম্পাস গ্রুপ

মুক্ত ক্যাম্পাস/রিফাত

পূর্ববর্তী নিবন্ধইউনাইটেড হাসপাতালে আগুন নিয়ন্ত্রণে, পাঁচ মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধআর বাড়ছে না সাধারণ ছুটি, জনগণের চলাচলে নিষেধাজ্ঞা