অস্ট্রেলিয়ায় করোনার দুটি ভ্যাকসিন পরীক্ষা শুরু

আন্তর্জাতিক ডেস্ক
শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০ | ১২:৩৯ পূর্বাহ্ণ

প্রাণঘাতী করোনা ভাইরাসের দুটি ভ্যাকসিন নিয়ে পরীক্ষা শুরু করেছে অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং মার্কিন কোম্পানি ইনোভিও ফার্মাসিউটিক্যালের সহায়তায় করোনার দুটি ভ্যাকসিন তৈরি করা হয়েছে। ইতোমধ্যে প্রাণীদের দেহে এই ভ্যাকসিনগুলোর পরীক্ষা চালানোর জন্য অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা এই ভ্যাকসিনগুলোর কার্যক্ষমতা এবং মানুষের শরীরে প্রবেশ করানো যাবে কিনা সেই দিকটি যাচাই করে দেখবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এ বিষয়ে কমনওয়েলথ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের মুখপাত্র ড. রব গ্রেনফেল বলেন, সাধারণত চূড়ান্ত জায়গায় পৌঁছতে এক থেকে দুই বছর সময় লেগে যায় এবং আমরা সেই সময়কে ছোট করে চেষ্টা করছি যাতে কয়েক মাসের মধ্যেই ভ্যাকসিন তৈরি করা যায়।

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রে সরাসরি মানুষের দেহেই করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা চালানো হয়।এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

প্রসঙ্গত, বৈশ্বিক এ মহামারীতে বাংলাদেশ সময় রাত ১১টা ৫০ মিনিটে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এর ওয়েবসাইটে দেখা যায়, বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৯৯ হাজার ৬৯৫ জন। আর প্রাণ হারিয়েছেন ৫১ হাজার ৩১৪ জন। সুস্থ হয়েছেন দুই লাখ ১০ হাজার ১৯১ জন।

অস্ট্রেলিয়ায় করোনার দুটি ভ্যাকসিন পরীক্ষা শুরু

এদিকে, করোনা ভাইরাসের বিস্তার রোধে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা-মদিনায় ২৪ ঘণ্টা কারফিউ জারি করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মক্কা ও মদিনায় পুরো ২৪ ঘণ্টা কারফিউ থাকবে।

এর ফলে ওমরাসহ পবিত্র মক্কা-মদিনায় কোন মসজিদেই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নামাজ পড়া যাবে না।

গালফটুডের খবরে বলা হয়, সৌদি কর্তৃপক্ষ ইতোমধ্যে রিয়াদ ও জেদ্দাসহ মক্কা-মদিনা সিল করেছে। এ শহরগুলিতে প্রবেশ নিষেধ করা হয়েছে। পাশাপাশি সমস্ত প্রদেশের মধ্যেও চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, কারফিউ জারি করা হলেও কেবলমাত্র প্রাপ্ত বয়স্করা জরুরি ওষুধ ও খাবার আনতে সকাল ৬টা থেকে বিকাল ৩টার মধ্যে বাড়ি থেকে বের হতে পারবেন। আর রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এ আদেশের বাইরে থাকবে।

মুক্ত ক্যাম্পাস/এমজে

পূর্ববর্তী নিবন্ধমক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে করোনায় একদিনেই ১১৬৯ জনের মৃত্যু