এসএসসি পরীক্ষার কেন্দ্রে মোবাইল ফোন নিলেই ব্যবস্থা

এমসি রিপোর্ট
রবিবার, ১২ জুন ২০২২ | ২:৪৭ অপরাহ্ণ
এইচএসসির অ্যাসাইনমেন্ট ২৩ আগস্টের মধ্যে পাঠানোর নির্দেশ
ফাইল ছবি

আগামী ১৯ জুন থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। এসএসসি পরীক্ষার কেন্দ্রে মোবাইল ফোন নিলেই ব্যবস্থা নেয়া হবে। এসএসসি পরীক্ষার কেন্দ্র কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্রসচিব ছবি তোলা যায় না এমন ফিচার ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন। কেন্দ্রসচিব ছাড়া কোন পরীক্ষার্থী, শিক্ষক বা কর্মচারী অনুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রবিবার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এ কথা জানান তিনি।

তিনি বলেন, কেন্দ্রসচিব ছাড়া কেউ এসএসসি পরীক্ষার কেন্দ্রে কোন মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না। কেন্দ্রসচিব ছবি তোলা যায় না এমন ফিচার ফোন ব্যবহার করতে পারবেন। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হবে। পরীক্ষা কেন্দ্রে কেউ অনুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, পরীক্ষা কেন্দ্রে ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী, শিক্ষক-কর্মচারীদের স্মার্টফোন বা ঘড়ি বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে এসএসসি পরীক্ষা নেয়া হবে। আমাদের দেশে সংক্রমণ কিছুটা বাড়ছে। আশপাশের দেশে কোথাও কোথাও সংক্রমণ দেখা দিচ্ছে। কাজেই আমাদেরকে অত্যন্ত সতর্ক হতে হবে।

মন্ত্রী জানান, এসএসসি শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীকে দেরিতে প্রবেশ করতে দিলে তার সব তথ্যসহ প্রতিবেদন ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে পাঠাতে হবে।

তিনি আরও বলেন, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে, ইনশাআল্লাহ।

তিনি বলেন, পরীক্ষায় জালিয়াতি রোধ ও নিরাপত্তার স্বার্থে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

দীপু মনি বলেন, ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে।

এসএসসি পরীক্ষার হলে মোবাইল ফোন নিলে কঠোর ব্যবস্থা

তিনি আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে এবার এসএসসি পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টায় অনুষ্ঠিত হবে।

দীপু মনি বলেন, এ বছর এসএসসি-সমমান পরীক্ষায় বসবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী। আগামী ১৯ জুন এ পরীক্ষা শুরু হয়ে চলবে ৬ জুলাই পর্যন্ত। সারাদেশে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি জানান, এ বছর সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী অংশ নেবে।

মন্ত্রী আরও জানান, পদ্মা সেতুর উদ্বোধন উদযাপনে ২৫ জুনের এসএসসি পরীক্ষা ২৪ তারিখ শুক্রবার অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের দিন গোটা জাতি উৎসবে মাতবে। এজন্য ওই দিনের পরীক্ষা এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।

২৫ জুন এসএসসির ইংরেজি দ্বিতীয় পত্র ও দাখিলের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, যা ২৪ জুন অনুষ্ঠিত হবে।

প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া হলেও করোনা মহামারির কারণে এ বছর পিছিয়ে দেয়া হয়। ২০২২ খ্রিষ্টাব্দে এসএসসি, দাখিল ও এসএসসি-দাখিল ভোকেশনাল পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। এসএসসির তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ৬ জুলাই। আর এসএসসির ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শেষ করতে নির্দেশনা দেয়া হয়েছে। অপর দিকে ৭ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে দাখিলের ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল পাবেন পরীক্ষার্থীরা।

এসএসসি পরীক্ষার সূচি :

বাংলা (আবশ্যিক) প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্র ১৯ জুন, বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র ২০ জুন, ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র ২২ জুন ও ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র ২৪ জুন, গণিত (আবশ্যিক) ২৭ জুন অনুষ্ঠিত হবে।

গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং চারু ও কারুকলা (তত্ত্বীয়) ২৮ জুন অনুষ্ঠিত হবে।

পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং ৩০ জুন, রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ আগামী ২ জুলাই অনুষ্ঠিত হবে।

ভূগোল ও পরিবেশ ৩ জুলাই, উচ্চতর গণিত (তত্ত্বীয়) ৪ জুলাই, হিসাববিজ্ঞান ৫ জুলাই, জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং অর্থনীতি পরীক্ষা ৬ জুলাই অনুষ্ঠিত হবে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধযুব উন্নয়ন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২-পদ ১২৭টি
পরবর্তী নিবন্ধডুয়েট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২-পদ ৬টি