একই নামে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থীদের হতাশা ও ক্ষোভ

ক্যাম্পাস প্রতিবেদক
বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০ | ৭:৩৯ অপরাহ্ণ | 170 বার পঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। জাতির পিতার নামে নামাঙ্কিত এই বিশ্ববিদ্যালয়টি বঙ্গবন্ধুর নিজ জন্মভূমি গোপালগঞ্জে অবস্থিত কিন্তু পিরোজপুর জেলায় নতুন একই নামে বিশ্ববিদ্যালয় প্রস্তাবিত হয়েছে।

গত ১৬ জুলাই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত শিক্ষা মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তি এবং গত ২১ জুলাই মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিমের একটি ফেইসবুক স্ট্যাটাসের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীরা জানতে পারে একই নামে প্রস্তাবিত আরো একটি বিশ্ববিদ্যালয় পিরোজপুর জেলায় অনুমোদন পেয়েছে।

একই নামে অন্য একটি বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে দেখে গোপালগঞ্জের বশেমুরবিপ্রবির সাধারণ শিক্ষার্থীরা উদ্বিগ্ন হয়ে পড়েছে। তারা মনে করে একই নামে পাশাপাশি দুটি জেলায় বিশ্ববিদ্যালয় হলে, খুব সংক্ষেপে কাউকে শিক্ষাপ্রতিষ্ঠানের নাম বলার ক্ষেত্রে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামটি বেশি ব্যবহার করবে।

এতে করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতার নাম অনেকের অগোচরে থেকে যাবে। একই নামের দুটি বিশ্ববিদ্যালয় অনুমোদন দেওয়ার সিদ্ধান্তকে সাধারণ শিক্ষার্থীরা অযৌক্তিক মনে করে ভার্চুয়াল মাধ্যমে ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে।

একই নামে দুইটা বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে এই ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বক্তব্য জানতে চাইলে ভারপ্রাপ্ত ভিসি ড. মো: শাহজাহান বলেন, “আমাদের যতটুকু করার আমরা করেছি। আমরা ওনাদের বলেছি, একই নামে একটি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জেও আছে। আমরা এখনো অফিসিয়ালি কোনো চিঠিপত্র পাইনি।”

এবিষয়ে কৃষি বিভাগের শিক্ষার্থী মো: মাসুকুর রহমান বলেন, “দুটি বিশ্ববিদ্যালয়কে একই নামে নামকরণ করার মত সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মত একটি সম্মানজনক জায়গাকে সত্যিই হাস্যকর করে তোলে। এমন অযৌক্তিক বিষয়কে আজকে একটি অন্যতম আলোচ্য বিষয় করে প্রতিবাদ করতে সত্যিই লজ্জাবোধ করছি। এমন সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বকে শুধুই সংকটাপন্ন করে তাই নয় বরং বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়কে অপমান করে। আশা করছি অতি দ্রুত, তারা এ সিদ্ধান্ত এবং আইন পরিবর্তন করবে”।

মুক্ত ক্যাম্পাস/রিফাত/এমআর

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশে যেভাবে ফিরিয়ে আনা হলো ২৩ প্রজাতির মাছ
পরবর্তী নিবন্ধঢাবির ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার বাজেট অনুমোদন