উগান্ডার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের গবেষণা ব্যয় ৬৮ কোটি

মুক্ত ক্যাম্পাস ডেস্ক
রবিবার, ২৯ আগস্ট ২০২১ | ১০:০৭ অপরাহ্ণ
উগান্ডার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের গবেষণা ব্যয় ৬৮ কোটি

উগান্ডার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে এক বছরে ব্যয় ৮০ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রার যার পরিমাণ দাঁড়ায় ৬৮ কোটি টাকারও বেশি।

বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়, ২০১৯/২০ শিক্ষাবর্ষে তারা সরকারের কাছ থেকে ৮১ লাখ মার্কিন ডলার সমপরিমারণ গবেষণা বরাদ্দ পায়।

যেখানে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২০২১/২২ অথবছরের জন্য সবগুলো সরকারি বিশ্ববিদ্যালয়কে ১০০ কোটি টাকা গবেষণা খাতে বরাদ্দ দিয়েছে। গত বছর এই পরিমাণ ছিল ৬২ কোটি টাকা।

যুক্তরাষ্ট্রপ্রবাসী গবেষক রউফুল আলম রবিবার (২৯ আগস্ট) এক ফেসবুক পোস্টে লিখেছেন, ‘উগান্ডার নাম্বার ওয়ান ইউনিভার্সিটির নাম হলো মাকেরেরে ইউনিভার্সিটি (Makerere University)। ১৯৭০ সালে প্রতিষ্ঠানটি ইউনিভার্সিটিতে রূপ নেয়।

USNews র‍্যাঙ্কিং অনুযায়ী প্রতিষ্ঠানটি ২০২১ সালে আফ্রিকা মহাদেশের মধ‍্যে ১৪তম এবং পৃথিবীর মধ‍্যে ৬৩১তম অবস্থানে স্থান পায়।

২০১৯/২০ সালে শুধুমাত্র সেই ইউনিভার্সিটির রিসার্চ এন্ড ইনোভেশনের জন‍্য আট মিলিয়ন ইউএস ডলার অনুদান দেয় উগান্ডা সরকার। আর ২০২১/২২ সালে বাংলাদেশের সকল পাবলিক ইউনিভার্সিটির গবেষণার জন‍্য বরাদ্ধ ছিলে ১০০ কোটি টাকা।’

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধকরোনায় আরও ৮৯ মৃত্যু, শনাক্তের হার ১৬.৮৪ শতাংশ
পরবর্তী নিবন্ধরাবির উপাচার্য পদে অধ্যাপক গোলাম সাব্বিরের যোগদান