ইউনেস্কোও মুজিববর্ষ উদযাপন করবে: প্রধানমন্ত্রী

মুক্ত ক্যাম্পাস ডেস্ক
বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০১৯ | ৭:৫০ পূর্বাহ্ণ | 104 বার পঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে যৌথভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ঘোষণা দিয়েছে জাতিসংঘের বিজ্ঞান, সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক সংস্থা- ইউনেস্কো।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় গণভবনে আয়োজিত প্রস্তুতি সভায় তিনি এ কথা জানিয়েছেন।

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত এই সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অংশ নেন মন্ত্রীপরিষদের সদস্যসহ বিশিষ্টজনরা।

সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেন, প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দপ্তরে গত ২৫ নভেম্বর সংস্থাটির চল্লিশতম সাধারণ পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশনে সর্বসম্মতিক্রমে মুজিববর্ষ উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।

ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের প্রস্তাবনাটি দীর্ঘ পথ পরিক্রমায় সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

ফলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের সঙ্গে ইউনেস্কো যুক্ত হওয়াতে আগামী ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত মুজিববর্ষ উদযাপনকালে দেশজুড়ে নানা কর্মসূচি পালনের পাশাপাশি আন্তর্জাতিক পরিমণ্ডলে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবনকে আরও ব্যাপক পরিসরে অবহিত করার সুযোগ সৃষ্টি হলো।

জানা যায়, চলতি বছরের এপ্রিলে সংস্থাটির সদর দপ্তরে অনুষ্ঠিত ইউনেস্কোর ২০৬তম নির্বাহী বোর্ডসভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে উদযাপনের এই প্রস্তাবটি সংস্থার সাধারণ সভার ৪০তম অধিবেশনে অনুমোদনের জন্য সুপারিশ করা হয়। পরবর্তীকালে গত ১৪ নভেম্বর ইউনেস্কোর সাধারণ সভার চলতি অধিবেশনের প্রোগ্রাম ও বাজেট সম্পর্কিত কমিশন কর্তৃক প্রস্তাবনাটি চূড়ান্ত অনুমোদনের জন্য সুপারিশসহ প্লেনারি সেশনে প্রেরণ করা হয়।

এই বিশাল অর্জনের ঐতিহাসিক মুহূর্তে ইউনেস্কো সাধারণ সভার ৪০তম অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, বাংলাদেশ-ইউনেস্কোর জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. মনজুর হোসেন ও প্রোগ্রাম অফিসার মোসা. শামীমা সুলতানা, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব নির্ঝর অধিকারীসহ মাননীয় শিক্ষামন্ত্রীর সহকারী একান্ত সচিব মো. মফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মুক্ত ক্যাম্পাস/টিআর

পূর্ববর্তী নিবন্ধযুবলীগে শৃঙ্খলা ফিরিয়ে আনা প্রধান কাজ : শেখ পরশ
পরবর্তী নিবন্ধবশেমুরবিপ্রবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার