ইউক্রেনে রুশ হামলার সর্বশেষ আপডেট

আন্তর্জাতিক ডেস্ক
বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২ | ১:৫৬ অপরাহ্ণ
ইউক্রেনে রুশ হামলার সর্বশেষ আপডেট

ইউক্রেনে রুশ হামলার সর্বশেষ আপডেট : রাশিয়ার বিমান হামলায় সাতজনের মৃত্যু হয়েছে দাবি করেছে ইউক্রেন পুলিশ। ইউক্রেনের সামরিক স্থাপনা পোডিলস্কে হামলা হয়েছে। পোডিলস্কের পাশের ওডেসা এলাকায় বোমা হামলা ৬ জন মারা গেছেন। আহত হয়েছেন সাত জন। ১৯ জন মানুষের কোনো খোঁজ মিলছে না। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

দেশটির পুলিশ জানায়, পোডিস্ক এলাকার একটি সামরিক ইউনিটে রুশ বোমা বিস্ফোরণ হয়। নিহতদের মধ্যে ৬ জন ওদেশা এলাকার। অন্য একজন মারিউপোল শহরে। এখন পর্যন্ত ৭ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। ১৯ জনের কোনো তথ্য আমাদের কাছে নেই।

বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্বাঞ্চলে রুশ সেনাবাহিনীর পাঁচটি বিমান এবং একটি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ণমাত্রার সামরিক অভিযান শুরুর নির্দেশ দেওয়ার পর এসব বিমান এবং হেলিকপ্টার ইউক্রেনের আকাশসীমায় ঢুকে পড়েছিল বলে দাবি করেছে কিয়েভ।

ইউক্রেনের আর্মি জেনারেল স্টাফের এক বিবৃতিতে জানানো হয়, যৌথ বাহিনী কমান্ডের মতে, বৃহস্পতবার যৌথ বাহিনীর অভিযানের এলাকার আক্রমণকারীদের ৫টি বিমান এবং একটি হেলিকপ্টারে গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে।

ইউক্রেনে মার্শাল ল জারি :

এদিকে, ইউক্রেনে মার্শাল ল জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশের সামরিক অবকাঠামো এবং সীমান্তরক্ষী বাহিনীর ওপর রাশিয়ার হামলার কথা উল্লেখ করে তিনি এমন অবস্থায় দেশের মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। সেইসঙ্গে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জাতির উদ্দেশে দেওয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি লোকজনকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের বিজয়ের শপথও করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে পুরোদমে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেওয়ার পর ওই ভিডিও বার্তা দিয়েছেন তিনি।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভের সামরিক সদর দপ্তরে মিসাইল হামলার ঘটনা ঘটেছে। একইভাবে হামলার ঘটনা ঘটেছে দেশটির সামরিক বাহিনীর মিসাইল কমান্ড সেন্টারগুলোতেও। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনীর বরাত দিয়ে ফরাসি বার্তাসংস্থা এএফপি বলেছে, বৃহস্পতিবার উত্তরাঞ্চলীয় সীমান্তের রাশিয়া এবং বেলারুশ থেকে আর্টিলারি আক্রমণের কবলে পড়েছে ইউক্রেন। হামলার জবাবে ইউক্রেনের সামরিক বাহিনীও গোলা ছুড়ছে।

অন্যদিকে, রাশিয়ার পাঁচটি যুদ্ধবিমান ও একটি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। আজ বৃহস্পতিবার আর্মি জেনারেল স্টাফের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ কথা জানিয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার কাছে যুদ্ধবিমান ও হেলিকপ্টার ভূপাতিত করার এ ঘটনা ঘটেছে। তবে রাশিয়ার সেনাবাহিনী এই দাবি নাকচ করে দিয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

কিয়েভ ছাড়ছে সাধারণ মানুষ :

ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। দেশটির তিন দিকের সীমান্ত দিয়ে হামলা চালানো হয়েছে। মস্কোর স্থানীয় সময় ভোর ৫টা ৫৫ মিনিটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরই ইউক্রেনে বোমা এবং মিসাইল হামলা শুরু হয় বলে খবর প্রকাশিত হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভে জরুরি সাইরেন বাজানো হয় এবং বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায় যে, মহাসড়কগুলোতে শহর ছেড়ে যেতে চাওয়া মানুষের গাড়ির ভিড়।

কিয়েভের আন্ডারগ্রাউন্ড স্টেশনগুলোতে শহরের মানুষ আশ্রয় নিতে জড়ো হয়। অনেকে বাসে করে শহর ছেড়ে যেতে উদ্যত হন। এছাড়া মহাসড়কে শহর ছাড়তে চাওয়া গাড়ির লম্বা লাইনও দেখা গেছে।

সামাজিক মাধ্যমে অনেকেই আতঙ্ক প্রকাশ করে মন্তব্য করেছেন, তারা বোমা থেকে সুরক্ষা পেতে আশ্রয়কেন্দ্র এবং বেজমেন্টে আশ্রয় নিচ্ছেন। রাস্তায় অপেক্ষাকৃত কম মানুষ দেখা যাচ্ছে এবং মানুষকে এটিএম বুথের সামনে লাইন দিতে দেখা যাচ্ছে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধমেডিকেল-ডেন্টাল ভর্তির নীতিমালা ২০২২ প্রকাশ
পরবর্তী নিবন্ধএমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি সভা মঙ্গলবার