রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে প্রথম হলেন বাংলাদেশের নিশাত

এমসি রিপোর্ট
রবিবার, ২৫ জুলাই ২০২১ | ৫:০৬ অপরাহ্ণ
রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে প্রথম হলেন বাংলাদেশের নিশাত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আবু জাকারিয়া নিশাত। বাংলাদেশের এই শিক্ষার্থী রাশিয়ায় উচ্চতর ডিগ্রি অর্জন করে নিজ বিভাগে বিশ্বের সাত দেশের ২৫০ জন শিক্ষার্থীর মধ্যে প্রথম হয়েছেন ।

রাশিয়ায় অবস্থিত মস্কো স্টেট টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ে ইকোনমিকস ইন্টারপ্রাইস ম্যানেজমেন্ট বিভাগ থেকে এইচআর স্পেশালিস্ট ডিগ্রি অর্জন করেছেন। উজবেকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, তানজানিয়া, ব্রাজিল, চীন, মালির ২৫০ জন শিক্ষার্থীর মাঝে একমাত্র বাংলাদেশি হিসেবে নিশাত ডিগ্রিটি অর্জন করেন। বর্তমানে তিনি রাশিয়ার মস্কো স্টেট টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সের শিক্ষার্থী। এছাড়াও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের উপর তার আন্তর্জাতিক জার্নালে চারটি আর্টিকেল প্রকাশিত হয়েছে।

ময়মনসিংহ সদর উপজেলা ভাবখালী গ্রামের আবু জাকারিয়া নিশাত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের সাবেক শিক্ষার্থী। ২০১৪ সালে সরকারিভাবে বৃত্তি পেয়ে রাশিয়ার মস্কো স্টেস্ট টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়েছিলেন। নিশাতের বাড়ি ময়মনসিংহ সদর উপজেলার ভাবখালী গ্রামে। তাঁর বাবা সাবেক ব্যাংক কর্মকর্তা ফজলুর রহমান ও মায়ের নাম হোসনে আরা খাতুন।

নিশাত বলেন, বাবা ও মায়ের স্বপ্ন বাস্তবায়ন করতে পেরেছি। এখন বাংলাদেশের মানুষের জন্য কাজ করে সকলের পাশে থাকতে চাই। সাবেক ব্যাংক কর্মকর্তা ফজলুল রহমান ও হোসনে আরা খাতুন দম্পতির ২য় সন্তান আবু জাকারিয়া নিশাত।

পূর্ববর্তী নিবন্ধজাহাঙ্গীরনগরে ভর্তিতে আবেদনের সময় বাড়ল
পরবর্তী নিবন্ধদেশে আরও ২২৮ জনের মৃত্যু, শনাক্ত ১১২৯১