আজ রাত ১২টায় শেষ হচ্ছে একাদশে ভর্তি আবেদন

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ২০ আগস্ট ২০২০ | ৭:২৪ অপরাহ্ণ
সরকারি হচ্ছে আরো ১৫ কলেজ

প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার (২০ আগস্ট)। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা রাত ১২টা পর্যন্ত প্রথম ধাপে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবেন। একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরুর প্রথম ধাপে এখন পর্যন্ত সারাদেশের ১৩ লাখ ২৫ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেছেন। এর মধ্যে শুধু ঢাকা বোর্ডের কলেজগুলোতেই আবেদন করেছেন ৩ লাখ ৯০ হাজারের বেশি শিক্ষার্থী।

ভর্তিচ্ছুরা http://www.xiclassadmission.gov.bd থেকে অনলাইনে আবেদন করতে হবে। আর নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেছেন, আজ ২০ আগস্ট একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন গ্রহণ শেষ হচ্ছে। শিক্ষার্থীরা রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রচলিতভাবে ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত রক্ষণাবেক্ষণের জন্য আবেদন গ্রহণ না করা হলেও আজ পুরো সময়ই আবেদন গ্রহণ করা হবে।

তিনি আরও জানান, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পর্যন্ত সারাদেশের ১৩ লাখ ২৫ হাজার ৩১৩ জন শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছেন। এদের মধ্যে শুধু ঢাকা বোর্ডের কলেজগুলোতে ভর্তির জন্য ৩ লাখ ৯০ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তারা ঢাকা বোর্ডের কলেজগুলোতে ১৯ লাখ ৩৫ হাজার ৫৩৯ টি আবেদন করেছেন।

জানা গেছে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন। গত ৯ আগস্ট সকাল সাতটা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে।

মুক্ত ক্যাম্পাস/এসকে/জেপি

পূর্ববর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় গাছ থেকে পড়ে কিশোরের মৃত্যু
পরবর্তী নিবন্ধদুর্ব্যবহার দুর্নীতির শামিল : জনপ্রশাসন প্রতিমন্ত্রী