আজ চাঁদ দেখা গেলে কাল রোজা

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০ | ৪:২৫ অপরাহ্ণ | 136 বার পঠিত

পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণের জন্য বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। আজ শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় ১৪৪১ হিজরি সালের রোজার মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে কমিটি। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভা হবে। অর্থাৎ আজ চাঁদ দেখা গেলে কাল রোজা

ধর্ম প্রতিমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বৈঠকে সভাপতিত্ব করবেন। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের আকাশে কোথাও রমজানের চাঁদ দেখে গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ ফোন নম্বরে এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৮৩৩৭ ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর অনুরোধ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

অন্যান্য বছর রমজানের আগের দিনগুলো সেহেরি ও ইফতারের সামগ্রী কেনার ধুম পড়ে দোকানে দোকানে। করোনার কারণে মুদিখানা ছাড়া আর সব দোকান বন্ধ। তাই নেই কেনাকাটার সেই ধুম। যারা রোজায় কেনাকাটায় করতে চান না, তারা আগেভাগেই সেরে ফেলেন ঈদের বাজার। তাদের ভিড়ে মুখরিত থাকত কাপড়ের দোকান। এবার সব বিপণিবিতান বন্ধ। এক কঠিন সময়ে অচেনা পরিবেশে আসছে রমজান।

তারাবির নামাজে ১২ জনের বেশি নয়:

এবার এক অচেনা পরিবেশে আসছে পুণ্য অর্জনের মাস রমজান। অন্যান্য বছর রমজানে মসজিদগুলোতে উপচেপড়া ভিড় থাকে। করোনার বিস্তার রোধে এবার তা থাকবে না। ধর্ম মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে, তারাবিতে দুই হাফেজ, ইমাম, মুয়াজ্জিন, খাদেমসহ ১২ জনের বেশি অংশ নিতে পারবেন না।

সাধারণত সৌদি আরবের পরদিন বাংলাদেশে রমজান মাস শুরু হয়। সে হিসাবে বাংলাদেশের আকাশে আজ চাঁদ দেখা যেতে পারে। আজ চাঁদ উঠলে শনিবার থেকে প্রথম রোজা শুরু হবে।

রোজা ইসলামের অন্যতম স্তম্ভ। বছরে একটি মাস মুসলিমরা রোজার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান মাস।

আমাদের সাথে ফেসবুক পেজে কানেক্ট থাকুন: মুক্তক্যাম্পাস

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় কর্মহীনদের মাঝে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধডায়াবেটিস আক্রান্ত রোগীরা যেভাবে রোজা রাখতে পারেন