আইসিসির নতুন চেয়ারম্যান কে হবেন

স্পোর্টস ডেস্ক
শনিবার, ১৩ জুন ২০২০ | ৮:৪৩ পূর্বাহ্ণ

আগামী মাসেই আইসিসি চেয়ারম্যানের পদ ছাড়ছেন শশাঙ্ক মনোহর। এই জায়গায় তারই স্বদেশি অর্থাৎ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলির নাম শোনা যাচ্ছে জোরেসোরে।

বিভিন্ন দেশের সাবেক অনেক ক্রিকেটারই সৌরভকে মৌখিক সমর্থন দিচ্ছেন। ক্রিকেটের ‘দাদা’খ্যাত এই বাঙালি ব্যক্তিত্ব আইসিসি প্রধান হিসেবে দায়িত্ব নিলে বাংলাদেশও বাড়তি উপকার পাবে, এমন আশা টাইগার সমর্থকদের।

তবে পাকিস্তানের বিখ্যাত ইংরেজি দৈনিক ‘দ্য নিউজ’ জানিয়েছে, সৌরভ নন, আইসিসির নতুন চেয়ারম্যান হওয়ার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন এহসান মানি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যানকে এই পদে দেখতে বেশ কয়েকটি বড় টেস্ট খেলুড়ে দেশ আগ্রহ দেখাচ্ছে বলে দাবি মানির ঘনিষ্ট এক সূত্রের।

সূত্রটির মাধ্যমে জানা যায়, টেস্ট খেলুড়ে বেশ কয়েকটি দেশ বিশ্ব ক্রিকেটে ভারতের বাড়তি প্রভাব নিয়ে চিন্তিত। তাই তারা আগামী মাসের নির্বাচনে এহসান মানিকে আইসিসির চেয়ারম্যান পদে দেখতে চায়।

তবে মানি শেষ পর্যন্ত এই লড়াইয়ে নিজেকে শামিল করবেন কি না, সেটি নিয়ে সংশয় প্রকাশ করেছে সূত্রটি। সূত্রের ভাষ্যমতে, ‘তিনি (মানি) প্রধানমন্ত্রী ইমরান খানের আস্থাভাজন হিসেবে পিসিবির চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন। দায়িত্ব নিয়ে তিনি পাকিস্তান ক্রিকেটের জন্য কাজ করে যাচ্ছেন। যদি আইসিসি চেয়ারম্যান হওয়ার জন্য নির্বাচনে অংশ নিতে রাজি হন, তবে তাকে আগেভাগেই পিসিবির দায়িত্ব ছাড়তে হবে।’

তবে বিশ্ব ক্রিকেটের নেতৃত্বে এহসান মানিকে ফেরানোর জন্য সদস্য বোর্ডগুলোর চাপ আরও বাড়তে পারে। কেননা এর আগে ২০০৩ সালে সফলভাবে আইসিসি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে তার।

ফলে সৌরভ গাঙ্গুলি যদি নির্বাচনে অংশ নেনও, মানির আইসিসি চেয়ারম্যান পদে জেতার ভালো সম্ভাবনা আছে বলে দাবি ।

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধনেপালী সেনার গুলিতে ভারতীয় নিহত, থমথমে সীমান্ত
পরবর্তী নিবন্ধহজ পালনে নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া