অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভ, গ্রেফতার ১০

আন্তর্জাতিক ডেস্ক
সোমবার, ১১ মে ২০২০ | ৭:২৯ অপরাহ্ণ

বিশ্বব্যাপী করোনাভাইরাসের তাণ্ডব কেড়ে নিয়েছে পৌনে তিন লাখেরও বেশি মানুষের প্রাণ। দেশে দেশে চলছে লকডাউন। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে রবিবার লকডাউন বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভঙ্গ করে এর আয়োজন করা হয়। প্রায় দেড়শ বিক্ষোভকারী মেলবোর্নে পার্লামেন্ট ভবনের বাইরে জড়ো হয়ে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ করে। তারা করোনাভাইরাস মোকাবিলায় সরকারের নেওয়া নানা পদক্ষেপের প্রতিবাদ জানায়। এক পর্যায়ে তারা পুলিশের সঙ্গে সহিংসতায় জড়ায়। এ সময় দুই আয়োজকসহ ১০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এছাড়া বিক্ষোভকারীদের আক্রমণে এক পুলিশ কর্মকর্তা মারাত্মক আহত হয়েছেন। পাজরে আঘাত পাওয়ায় তাকে এখন মেলবোর্নের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএ জানায়, পার্লামেন্ট ভবনের বাইরে প্রায় ১৫০ বিক্ষোভকারী জড়ো হয়। কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় জারি করা বিধি-নিষেধ তুলে নিতে দাবি জানাচ্ছিল তারা। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভঙ্গ করে এরা সেখানে বিক্ষোভ করে। বিক্ষোভে পুলিশ বাধা দিলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে একজন পুলিশ কর্মকর্তা আহত হন।

বিবৃতিতে ভিক্টোরিয়া রাজ্য পুলিশ জানায়, সামাজিক দূরত্ব ও অধিক মানুষের সমাগমের ওপর প্রধান স্বাস্থ্য কর্মকর্তার পক্ষ থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে এই বিক্ষোভ তার সম্পূর্ণই পরিপন্থী। তাই সরকারি নির্দেশনা লঙ্ঘনের অভিযোগে বিক্ষোভ ছত্রভঙ্গ করে ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদেরকে ১ হাজার ৬০০ অস্ট্রেলিয়ান ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, লকডাউনের আইন অমান্য করে পার্লামেন্ট ভবনের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীরা সেল্ফ আইসোলেশন, সোশ্যাল ডিসট্যান্সিং, ট্র্যাকিং অ্যাপ্স ও ফাইভ জি নেটওয়ার্ক স্থাপনের বিরুদ্ধে আওয়াজ তোলে। অস্ট্রেলিয়া ধীরে ধীরে লকডাউন শিথিল করছে। তবে ভিক্টোরিয়া রাজ্যের একটি কসাইখানা থেকে নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় রাজ্যটিতে লকডাউন শিথিলের সময় পিছিয়ে দেওয়া হচ্ছে। এতে বিক্ষোভে নামে লকডাউন বিরোধীরা। তবে এ ধরনের বিক্ষোভ শুধু অস্ট্রেলিয়াতেই নয়, এর আগে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলেও একই ধরনের বিক্ষোভ দেখা গেছে।

ভিক্টোরিয়া পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভের সোশ্যাল মিডিয়া ফুটেজ পর্যালোচনা করে দেখা হবে। এতে অংশ নেওয়া ব্যক্তিদের জরিমানা করা হবে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৪৮ জন মানুষ। মারা গেছেন ৯৭ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৬ হাজার ১৭৯ জন।

মুক্ত ক্যাম্পাস/এম আর

পূর্ববর্তী নিবন্ধভুলবশত নিজেদের জাহাজে ইরানের হামলা, নিহত অন্তত ১৯
পরবর্তী নিবন্ধলকডাউন শিথিলের পর জার্মানিতে ফের বাড়ছে সংক্রমণ