অস্ট্রেলিয়ায় জনসমাগমে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
বুধবার, ১৮ মার্চ ২০২০ | ৩:৪২ অপরাহ্ণ
করোনাভাইরাস: মৃত ৪২৫, ভুল স্বীকার করে নিলো চীন

অস্ট্রেলিয়ায় অপ্রয়োজনীয় জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একশোর বেশি মানুষ কোথাও একত্র হতে পারবে না। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন আজ বুধবার (১৮ মার্চ) নতুন এক ঘোষণায় এমন নিষেধাজ্ঞা জারি করেছেন। একই সঙ্গে তিনি দেশের বাইরে সফরের বিষয়ে অনুৎসাহিত করেছেন।

তবে তিনি জানিয়েছেন, স্কুল, গণপরিবহন খোলাই থাকবে। যদিও অনেক দেশই ইতোমধ্যেই স্কুল, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছে।

অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ৫৬৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ছয়জন। গত এক সপ্তাহে অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। তবে ইউরোপ এবং উত্তর আমেরিকার তুলনায় এই সংখ্যা অনেকটাই কম।

গতকাল মঙ্গলবার রাতে মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী মরিসন বলেন, সরকার জরুরিভিত্তিতে জনগণের সুরক্ষা ঘোষণা করেছে। তিনি বলেছেন, এমন ঘটনা একশ বছরে একবার ঘটে। তবে এমন পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে লোকজনকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, প্রথম বিশ্বযুদ্ধের পর অস্ট্রেলিয়ার মানুষ এমন ঘটনা দেখেনি। কিন্তু এখন একত্রে সবাইকে এটা মোকাবিলা করতে হবে বলে উল্লেখ করেছেন তিনি।
গত বছর ডিসেম্বরের শেষদিন চীনের উহানে শনাক্ত হয়েছিল প্রাণঘাতী ভাইরাস এনসিওভি-১৯, বিশ্বজুড়ে যা পরিচিতি পেয়েছে নভেল করোনাভাইরাস নামে। প্রায় তিন মাস চীনে তাণ্ডব চালিয়েছে, এখন গোটা বিশ্বেই আতঙ্ক ছড়াচ্ছে এই মহামারি।

ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৬৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত এতে মারা গেছেন ৭ হাজার ৯৯৩ জন, আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ৯৯ হাজার ১৮০ জন।

এখনও করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের সংখ্যা এর উৎস দেশ চীনে। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ৩ হাজার ২৩৭ জন। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৮০ হাজার ৮৯৪ জন। গত কয়েক সপ্তাহে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে এসেছে তারা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কেউ মারা যাননি, আক্রান্তের সংখ্যাও খুবই সামান্য।

তবে বিপরীত চিত্র ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যে। বর্তমানে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ভুগছে ইউরোপের দেশ ইতালি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রাণ হারিয়েছেন ৩৪৫ জন, নতুন করে আক্রান্ত হয়েছেন সাড়ে তিন হাজারেরও বেশি মানুষ। সেখানে এ পর্যন্ত মারা গেছেন মোট ২ হাজার ৫০৩ জন, আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৫০৬ জন।

মুক্ত ক্যাম্পাস/টিআর

পূর্ববর্তী নিবন্ধকিছু কিছু এলাকা শাটডাউন করা হতে পারে: কাদের
পরবর্তী নিবন্ধআবরার ফাহাদ হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে