অর্থের বিনিময়ে শিক্ষক নিয়োগের সুযোগ নেই: এনটিআরসিএ

এমসি রিপোর্ট
বুধবার, ০৭ এপ্রিল ২০২১ | ১০:১৪ অপরাহ্ণ | 149 বার পঠিত
১৬তম নিবন্ধনের স্থগিত ভাইভা পরীক্ষা শুরু

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অর্থের বিনিময়ে শিক্ষক নিয়োগে সুপারিশের সুযোগ নেই। ফলে মিথ্যা আশ্বাসে সুপারিশের নামে কোনো ব্যক্তির সাথে আর্থিক লেনদেন না করার জন্য সতর্ক করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

মঙ্গলবার এনটিআরসিএ চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগের জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে। পুরো প্রক্রিয়া সফটওয়্যারের মাধ্যমে করা হচ্ছে। তবে কিছু অসাধু ব্যক্তি সুপারিশের নাম করে নিবন্ধীত প্রার্থীদের কাছ থেকে সুপারিশের নাম করে টাকা চাচ্ছে। কোনো ব্যক্তির সাথে এ ধরনের লেনদেন না করার জন্য প্রার্থীদের অনুরোধ করা যাচ্ছে।

আরও পড়ুন: ৫২ হাজার শূন্যপদের তালিকা প্রকাশ করল এনটিআরসিএ

প্রসঙ্গত, গত ৩০ মার্চ বেসরকারি স্কুল-কলেজ, মাদারাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের ৫৪ হাজার ৩০৪টি শিক্ষক পদে নিয়োগ সুপারিশের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। তবে এ নিয়োগ চক্রে ২ হাজার ২০৭টি পদ সংরক্ষণ করা হয়েছে। বাকি ৫২ হাজার ৯৭টি পদে সমন্বিত মেধা তালিকাভুক্তরা আবেদন করতে পারবেন। এ ৫২ হাজার ৯৭টি শিক্ষক শূন্যপদের তালিকাই প্রকাশ করা হয়েছে।

আবেদনকারীরা ৪ এপ্রিল সকাল ১০টা থেকে ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। এজন্য আগামী ৩ মে রাত ১২টার মধ্যে টেলিটকের মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

গত ৩০ মার্চ প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে শূন্যপদের সংখ্যা ৩১ হাজার ১০১টি, যার মধ্যে এমপিও ২৬ হাজার ৮৩৮টি এবং নন-এমপিও পদ ৪ হাজার ২৬৩টি। মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনায় ২০ হাজার ৯৯৬টি পদের মধ্যে এমপিও ১৯ হাজার ১৫৪ এবং নন-এমপিও ১ হাজার ৮৪২টি।

আবেদনকারীদের বয়স ২০২০ সালের ১ জানুয়ারিতে অনূর্ধ্ব ৩৫ বছর হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রার্থী ও মামলার রায়ে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য।

পূর্ববর্তী নিবন্ধব্যবসায়ী সৈয়দ শাহাবুদ্দীনের মৃত্যুতে ইডিইউ উপাচার্যের শোক
পরবর্তী নিবন্ধলকডাউন অকার্যকর হলে সেনাবাহিনী নামানো ও কারফিউর পরামর্শ