বশেমুরবিপ্রবির ২৩ সংগঠনের আহবান: অভিন্ন নামে দুই বিশ্ববিদ্যালয় নয়

রিফাত নূর রাব্বি, বশেমুরবিপ্রবি প্রতিনিধি:
বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০ | ১:০২ অপরাহ্ণ
বশেমুরবিপ্রবির ২৩ সংগঠনের আহবান: অভিন্ন নামে দুই বিশ্ববিদ্যালয় নয়

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২৩টি স্বেচ্ছাসেবী, সামাজিক ও সাংবাদিক সংগঠন গতকাল বুধবার (২৯ জুলাই) যৌথ বিবৃতিতে অভিন্ন নামে দুই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা না করার দাবি জানিয়েছে।

গত ১৬ জুলাই ২০২০ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পিরোজপুর আইন, ২০২০ এর খসড়ার ওপর মতামত আহবানের একটি বিজ্ঞপ্তি এবং গত ২১ জুলাই মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ. ম. রেজাউল করিমের ভেরিফাইড ফেইসবুক পেইজে পিরোজপুরের বিশ্ববিদ্যালয়টির আইন প্রণয়নের পর্যায়ে বলে জানানো হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এই বিবৃতি প্রদান করে বশেমুরবিপ্রবির সংগঠনগুলো।

যৌথ বিবৃতি প্রদানকারী সংগঠন সমূহ: বশেমুরবিপ্রবি প্রেসক্লাব, বশেমুরবিপ্রবি সাংবাদিক ফোরাম, বশেমুরবিপ্রবি রিপোর্টার্স ইউনিটি, কনজুমার ইয়ুথ বাংলাদেশ, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ, বশেমুরবিপ্রবি সাহিত্য সংসদ, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম, বিডি ক্লিন, ইয়াস বাংলাদেশ, এগারজন, রাইজিং বিডি রাইটার্স ফোরাম, আত্মার বাঁধনে সমৃদ্ধি (আবাস), আই+ওয়ান সোস্যাল সার্ভিসেস ক্লাব, গ্রীন ভয়েস, বাঁধন, আলোক ভেলা, বশেমুরবিপ্রবি ফটোগ্রাফিক সোসাইটি, বশেমুরবিপ্রবি ফিল্ম সোসাইটি, বাংলাদেশ মানবাধিকার কমিশন, বশেমুরবিপ্রবি গ্লোবাল অ্যাফেয়ার কাউন্সিল, আমি পাঠক, বশেমুরবিপ্রবি শিল্প ও সাহিত্য সংঘ, ইকো নেটওয়ার্ক।

তাদের এ বিবৃতিতে জানানো হয়, মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির জাতির পিতা। তার নামে বিশ্ববিদ্যালয় একাধিক হতেই পারে। কিন্তু পিরোজপুরে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টির নাম হুবহু গোপালগঞ্জে প্রতিষ্ঠিত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নামেই প্রস্তাব করা হয়েছে।

তারা আরও জানান, ‘আমরা মনে করি একই নামে একাধিক বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে পরিচয় বিভ্রান্তির সৃষ্টি হবে। বিশ্ববিদ্যালয় সামগ্রিকভাবে আন্তর্জাতিক প্রতিষ্ঠান, সুতরাং নামকরণের বিভ্রান্তি হবে এমনটা হওয়া কাম্য নয়।

বশেমুরবিপ্রবির ২৩ সংগঠনের আহবান: অভিন্ন নামে দুই বিশ্ববিদ্যালয় নয়

‘আমরা উদ্বেগ প্রকাশ করছি যে, হুবহু নামে পার্শ্ববর্তী জেলায় মাত্র ৪৮ কি.মি. দূরত্বে নতুন বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে, দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন সময়, বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করতে গিয়ে প্রয়োজনের তাগিদে স্থানের নাম বিশেষভাবে উল্লেখ করবে। তখন জাতির জনকের নাম মৌখিকভাবে বিলীন হবে এবং স্থানের নামেই বিশ্ববিদ্যালয়ের পরিচয় বিস্তার লাভ করবে। এতে বিশ্ববিদ্যালয়টির নামকরণে বিশেষ কোনো স্বার্থকতাই থাকবে না।

পিরোজপুরে বিশ্ববিদ্যালয়টি প্রাথমিকভাবে প্রস্তাবনা পর্যায়ে রয়েছে। এমতাবস্থায় জাতির পিতার নাম সংকটের মত এমন ভুল সংশোধনের সময় ও সুযোগ উভয় আছে। এই মর্মে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন জানাচ্ছি যে, প্রস্তাবিত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টির নাম নির্ধারনের ক্ষেত্রে সর্বোপরি সুক্ষ্ণভাবে বিবেচনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির একক স্বতন্ত্র ও ভিন্ন নামে প্রতিষ্ঠিত হোক।

মুক্ত ক্যাম্পাস/রিফাত/জেডআর

পূর্ববর্তী নিবন্ধসীমিত পরিসরে পবিত্র হজ আজ
পরবর্তী নিবন্ধঢাকা দক্ষিণ সিটির ৬১১৯ কোটি টাকার বাজেট ঘোষণা